কক্সবাজার হানাদার মুক্ত দিবস আজ

|

কক্সবাজার হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এ দিনে (১২ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে জয় বাংলা বাহিনীর পক্ষ থেকে কক্সবাজারকে শক্রমুক্ত ঘোষণা করা হয়েছিল। ১৯৭১ সালের ১১ ডিসেম্বর সশস্ত্র অবস্থায় ৪টি গাড়ি যোগে ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে কক্সবাজার শহরে পৌঁছান মুক্তিযোদ্ধারা। পরের দিন শহরে প্রবেশ করেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ। ঐতিহাসিক পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে সকাল ১০টায় অনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে কক্সবাজারকে হানাদার মুক্ত ঘোষণা করেন বীর মুক্তিযোদ্ধারা।

কক্সবাজার মুক্ত হওয়ার মহান এই দিনটি ‘বিজয় পথে পথে’ শিরোনামে উদযাপিত হচ্ছে বীর মুক্তিযোদ্ধা আঞ্চলিক মহাসমাবেশের মধ্য দিয়ে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে শহরের বাহারছড়া মুক্তিযোদ্ধা মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলের মৃত্যু

কক্সবাজার অতিরিক্ত জেলা প্রশাসক আমীন আল পারভেজ জানিয়েছেন, অনুষ্ঠানে স্থানীয় মুক্তিযোদ্ধারা তাদের সংগ্রামের দিনগুলোর স্মৃতিচারণা করবেন। মহাসমাবেশে মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। ‘বিজয় পথে পথে’ শিরোনামে একটি দেশাত্মবোধক মৌলিক গান পরিবেশিত হবে। সাথে থাকছে সুধীজন সম্মাননা, সংবর্ধনা, পুরস্কার বিতরণ।

সবশেষে, কক্সবাজার মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মনমুগ্ধকর সাংস্কৃতিক অংশে দেশসেরা শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবে।
এ আয়োজনের মাধ্যমে স্থানীয় পর্যায়ে বীর মুক্তিযোদ্ধাদের সম্পর্কে নতুন করে জানবে তরুণ প্রজন্ম।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply