চেহারায় বয়সের ছাপ? বাদ দিতে হবে যেসব খাদ্যভ্যাস

|

ছবি: সংগৃহীত

নিজের চেহারার ভালো চায় না কে? কিন্তু এর জন্য যে যত্ন নেয়া চায়! শর্করা জাতীয় খাবার কম খাওয়া ও ত্বকের আর্দ্রতা রক্ষা করার মাঝে কোন বিকল্প নেই। এসব বিষয় ছাড়াও ত্বকের সুস্থতায় খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক খাদ্যাভ্যাস ও মানসিক চাপ কমানো ত্বকের সুস্থতায় অপরিহার্য। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে ত্বকের জন্য ক্ষতিকর ও দ্রুত বয়সের ছাপ ফেলে এমন কয়েকটি খাবারের নাম।

• অতিরিক্ত চিনি খাওয়া: খাদ্যাভ্যাসে অতিরিক্ত চিনি বা শর্করা-জাতীয় খাবার থাকা স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। গবেষণায় দেখা গেছে, এটা স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি ত্বকের ওপরেও বিরূপ প্রভাব ফেলে। ফলে দেখা দেয় দ্রুত বয়সের ছাপ।

• উচ্চ চর্বি-জাতীয় খাবার: খাবার তালিকায় চর্বি অত্যাবশ্যকীয় একটা উপাদান। তবে এর অতিরিক্ত গ্রহণ ত্বকের ক্ষতির কারণ হয়। ২০২০ সালে ‘নিউট্রিয়েন্টস’ এ প্রকাশিত সমীক্ষায় বলা হয়, উচ্চ চর্বি-জাতীয় খাবার ত্বকের প্রদাহ বাড়ায়। ফলে ত্বক দেখতে বয়স্ক লাগে এবং সহজে ক্লান্তির ছাপ ফুটে ওঠে।

• অতিরিক্ত ফাস্ট ফুড: বলা হয়ে থাকে ফাস্ট ফুড বা ভাজাপোড়া— জাতীয় খাবার দ্রুত ত্বকে বয়সের ছাপ ফেলে। কারণ ভাজা প্রক্রিয়ার মাধ্যমে উন্মুক্ত রেডিকেল নিঃসৃত হয়। যা ত্বকের কোষে অতিরিক্ত ক্ষয় ঘটায়। ফলে ত্বকে ফুটে ওঠে নেতিবাচক ছাপ।

পর্যাপ্ত পানি পান ত্বকের জন্য ইতিবাচক প্রভাব রাখে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply