মালয়েশিয়ায় বৈধ হওয়ার মেয়াদ শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর, মেয়াদ বাড়ানোর অনুরোধ হাইকমিশনের

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর। আর মাত্র দু’দিন সময় হাতে রয়েছে। এর মধ্যেই বৈধতার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশটির সংশ্লিষ্ট দফতর থেকে নোটিশের মাধ্যমে জানান দেয়া হচ্ছে এবং ২০২২ সালের ১ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয় অনথিভুক্ত অভিবাসীদের ধরতে বড় পরিসরে অভিযান শুরু করা হবে বলেও সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গত ২৭ অক্টোবর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিন এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেছেন, যারা অবৈধ বিদেশি কর্মীদের নিয়োগ দিচ্ছেন এবং নথিভুক্ত নিশ্চিত করতে প্রোগ্রামের সঙ্গে নিবন্ধন করার জন্য এগিয়ে আসবেন সেসব নিয়োগকর্তাদের জন্য রিক্যালিব্রেশন প্ল্যান (কর্মসূচি) একটি সুযোগ। সরকারও চায় নিয়োগকর্তারা এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখুক। কারণ অবৈধ শ্রমিক থাকলে সমস্যা তৈরি হবে।

আরও পড়ুন: বিদেশি অর্থায়ন বন্ধ হলো মাদার তেরেসার দাতব্য সংস্থায়

বৈধতার মেয়াদ বাড়ানো হবে কি না এ বিষয়ে জানতে চাইলে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার ২৯ ডিসেম্বর বুধবার যমুনা নিউজকে বলেন, বৈধতার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর জন্য হাই কমিশনের কূটনৈতিক পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরে অফিসিয়াল অনুরোধ পাঠানো হয়েছে। এখনও প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

গত ২০ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরী হামজাহ জায়নুদিনের সাথে সাক্ষাৎকালে ও বৈধতার মেয়াদ বাড়ানোর অনুরোধ করেছেন। সে সময় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, একজন বিদেশি কর্মীকেও যেন অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থান করতে না হয় সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে সরকার এবং মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ এবং তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাবও দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতু সেরি হামজাহ জায়নুদিন।

এ পর্যন্ত প্রায় এক লক্ষ বাংলাদেশী বৈধতার আবেদন করেছেন বলে জানিয়েছেন হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

এসজিড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply