৪০১ ধারায় কাউকে বিদেশ যেতে দেয়া যাবে না, এটা আমি কখনো বলিনি: আইনমন্ত্রী

|

আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি।

নিষ্পত্তি হওয়া আবেদন নতুন করে পুনর্বিবেচনার সুযোগ নেই। তবে কারাগারে ফিরে নতুন করে আবেদন করতে পারবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আবেদন প্রসঙ্গে এ কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার (২৯ ডিসেম্বর) রাজধানীর ডিআরইউতে এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী এ সময় বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় কাউকে বিদেশ যেতে দেওয়া যাবে না, এটা আমি কখনো বলিনি। একবার নিষ্পত্তিকৃত কোনো দরখাস্ত আবার পুনর্বিবেচনার কোনো সুযোগ ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় নেই।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, আইনমন্ত্রীর মতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নেয়ার আইনগত কোনো সুযোগ নেই। খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নেয়ার ইস্যুতে তার ভাইয়ের করা আবেদনের প্রেক্ষিতে আইনমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ মতামত পাঠান।

স্বরাষ্ট্রমন্ত্রী তখন উল্লেখ করেন, আইনমন্ত্রীর মতামতে জানানো হয়, মানবিক দিক বিবেচনায় তার দণ্ডাদেশ স্থগিত করে বাসায় বা দেশে চিকিৎসার সুযোগ দেয়া হয়েছে। খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নেওয়ার আইনী সুযোগ নেই।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply