ইসি গঠনে সাম্যবাদী দলেরও দাবি আইন প্রণয়ন

|

ফাইল ছবি।

নতুন আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন (ইসি) গঠনের দাবি বাংলাদেশের সাম্যবাদী দলের। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে একথা জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া।

মঙ্গলবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলের ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে বঙ্গভবনে যায় সাম্যবাদী দলের প্রতিনিধিরা।

দলটির সাধারণ সম্পাদক দীলিপ বড়ুয়া জানান, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে সার্চ কমিটি করতে হলে সাংবিধানিক সংস্থাগুলোর সমন্বয়ে কাউন্সিল গঠনের প্রস্তাবও দিয়েছে দলটি।

উল্লেখ্য, গত ২০ ডিসেম্বর প্রথম দিনে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপে বসেন রাষ্ট্রপতি। এ পর্যন্ত মোট ১১টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়।

৫ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় হবে জাতীয় পার্টি (জেপি) এর সঙ্গে সংলাপ এবং সন্ধ্যা সাতটায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশে সঙ্গে। ৬ জানুয়ারি গণফ্রন্টের সঙ্গে সন্ধ্যা ছয়টায় এবং লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি)সঙ্গে সন্ধ্যা সাতটায় সংলাপের কথা রয়েছে।

কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে আলোচনা হবে ৯ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় এবং বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) এর সঙ্গে ওই দিন সন্ধ্যা সাতটায় সংলাপ হবে। ১০ জানুয়ারি রোজ সোমবার সংলাপ হবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)সঙ্গে সন্ধ্যা সাতটায়।

অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার তারিখ এখনও নির্ধারিত হয়নি।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

আরও পড়ুন- যুক্তরাষ্ট্রে বিশ্বরেকর্ড, একদিনে ১০ লাখের বেশি করোনা শনাক্ত

এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply