পাপুয়া নিউ গিনিতে ৬ মাত্রার ভূমিকম্প

|

ছবি: সংগৃহীত।

পাপুয়া নিউ গিনির পূর্বাঞ্চলীয় নিউ ব্রিটেন অঞ্চলে রোববার (৯ জানুয়ারি) বড় রকমের ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। তবে তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর খালিজ টাইমসের।

ইউএসজেএসের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার (৮ জানুয়ারি) নিউ ব্রিটেন দ্বীপের দক্ষিণাঞ্চলীয় উপকূল থেকে সলোমন সাগরের ২০০ কিলোমিটার অভ্যন্তরে এই ভূমিকম্প আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে ১৯ কিলোমিটার বা ১২ মাইল ভেতরে ছিল ভূমিকম্পের কেন্দ্র। তবে প্রাথমিকভাবে জলোচ্ছাসের কোনো সতর্কবার্তা দেয়া হয়নি।

পাপুয়া নিউ গিনি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্যাসিফিকের রিং অব ফায়ার অঞ্চলে অবস্থিত হওয়ায় এখানে ভূগর্ভস্থ টেকটনিক প্লেটগুলো সক্রিয় থাকে অনেক বেশি। ফলে প্রায়ই ভূমিকম্প অনুভূত হয়।

২০১৮ সালে এই অঞ্চলে ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর ফলে ভয়াবহ ভূমিধস ও বিভিন্ন স্থানে ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এতে মারা যান ১২৫ জন। এছাড়া ২০২০ সালের জুলাই মাসে ৬.৫ মাত্রার ভূমিকম্পের পর আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা অঞ্চলে। তবে এতে মারাত্মক পর্যায়ের কোনো ক্ষয়ক্ষতি হয়নি সে সময়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply