‘পা না খুলে বই খোলো’ বলায় সমালোচনার মুখে মন্ত্রী (ভিডিও)

|

লিমপোপোর স্বাস্থ্যমন্ত্রী ফোফি রামাটুবা।

সম্প্রতি একটি সেকেন্ডারি স্কুল পরিদর্শনে গিয়ে ছাত্রীদের পা না খুলে বই খুলতে বলায় সমালোচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার একজন আঞ্চলিক মন্ত্রী। মন্ত্রীর দাবি, টিনএজ মেয়েদের গর্ভধারণে নিরুৎসাহিত করতেই এ মন্তব্য করেছেন তিনি। খবর বিবিসির।

দক্ষিণ আফ্রিকার লিমপোপো প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ফোফি রামাটুবা সম্প্রতি একটি সেকেন্ডারি স্কুল পরিদর্শনে দেয়া বক্তব্যে বলেন, ছাত্রীদেরকে বলতে চাই যে তোমরা পা না খুলে বই খোলো, অনেক ধন্যবাদ তোমাদেরকে।

এদিকে, তার এমন মন্তব্যের পর সমালোচনার ঝড় উঠেছে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে। সমালোচনার জবাবে মন্ত্রী বলেন, আমার বক্তব্যটি ছেলেদের ক্ষেত্রেও প্রযোজ্য। টিনএজারদের নিয়ন্ত্রণহীন যৌনতা ও অপ্রাপ্তবয়সে গর্ভধারণে নিরুৎসাহিত করতেই এসব বলেছি।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

ফোফির সমালোচনা করে দেশটির বিরোধী দলীয় রাজনীতিক সিভিওয়ে গোরোভে বলেন, তার এ মন্তব্য গভীরভাবে সমস্যাযুক্ত। কনসেন্ট নিয়ে টিনএজারদের সাথে আলোচনার একটি চমৎকার সুযোগ ছিলো এটি, অথচ উনি ভিকটিম ব্লেমিং করে বসেছেন।

উল্লেখ্য, গত কয়েক বছরে দক্ষিণ আফ্রিকায় অপ্রাপ্ত বয়সে গর্ভধারণের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। দেশটির সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে দেশটিতে ১৭ বছরের কম বয়সী ৩৩ হাজার ৪০০ কিশোরী গর্ভ ধারণ করেছে। সেভ দ্য চিলড্রেনের মতে, পর্যাপ্ত ও সঠিক যৌন শিক্ষা এবং স্বাস্থ্য সচেতনতার অভাবে দক্ষিণ আফ্রিকায় আশঙ্কাজনক হারে বেড়েছে গর্ভধারণের হার। যা ভবিষ্যৎ প্রজন্মকে মারাত্মক পরিণতির দিকে ঠেলে দিচ্ছে।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply