মদের নেশায় বুদ; ছাগল ভেবে যুবককেই দিলেন বলি!

|

ছবি: সংগৃহীত

মদের নেশায় বুদ থাকার কারণে ছাগলের পা ধরে রাখা যুবককেই বলি দিলেন চালাপতি। নেশার কারণে তিনি ছাগল ও মানুষের পার্থক্য করতে পারেননি। রোববার (১৬ জানুয়ারি) এমন ঘটনাটি ঘটেছে ভারতের হায়দরাবাদের চিত্তুর জেলায়। এ ঘটনায় ওই চালাপতিকে গ্রেফতার করেছে পুলিশ।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, কথা ছিল সংক্রান্তির উৎসবে ঈশ্বরকে উৎসর্গ করা হবে ছাগল। সেই অনুযায়ী ছাগলকে ধরে বেঁধে দেয়া হয়েছিল হাড়িকাঠে। কিন্তু খাঁড়ার ঘা সোজা গিয়ে পড়লো ছাগলকে ধরে রাখা এক ব্যক্তির মুখে। ছাগল বলির জায়গায় হলো নরবলি! বলি দেবেন যিনি, তিনি মদের প্রভাবে এতোই মত্ত ছিলেন যে, ছাগল আর মানুষের পার্থক্য বুঝতে পারেননি।

সংক্রান্তির দিন দেবতাকে ছাগল উৎসর্গ করা চিত্তুর জেলার ভালাসাপল্লির বহু দিনের রীতি। রোববার তেমনই পুজাপাঠ চলছিল। বলির জন্য উৎসর্গ করা ছাগলটিকে স্নান করিয়ে সিঁদুর মাখিয়ে হাড়িকাঠে এনে রেখেছিলেন সুরেশ। বাজনা বাজছিল চারদিকে। এই অবস্থায় মদের ঘোর ভেঙে জেগে ওঠেন চালাপতি। হাতে বিশাল খাঁড়া নিয়ে উঠে দাঁড়ান। ছাগলটি যেনো হাড়িকাঠ থেকে বেরিয়ে না যায়, তা নিশ্চিত করতে সুরেশ তার চার পা ভালো করে ধরে রেখেছিলেন। খাঁড়া ওঠে, তারপর বিদ্যুৎ গতিতে তা নেমে আসে। কিন্তু ছাগলের গলা নয়, সোজা সুরেশের গলা লক্ষ্য করে। ভারি খাঁড়ার ঘায়ে মুহূর্তে কেটে বেরিয়ে যায় সুরেশের গলা। সাথে সাথেই আশেপাশের সবাই বুঝতে পারেন বিরাট গণ্ডগোল হয়েছে। দ্রুত সুরেশকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

আরও পড়ুন: আনা ফ্রাঙ্কের ‘বিশ্বাসঘাতক’ ৭৭ বছর পর শনাক্ত

স্থানীয়দের দাবি, চালাপতি মদের নেশায় এতোটাই আচ্ছন্ন ছিলেন যে, ছাগল আর মানুষের পার্থক্য করতে পারেননি। ছাগলের গলায় কোপ বসাতে গিয়ে তার খাঁড়া নেমে আসে সুরেশের গলায়। তার পরিণতিতে চিত্তুর জেলায় ছাগলের বদলে হলো নরবলি!

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply