ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেলো যেসব সিনেমা

|

২০ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে। ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া আট দিনের এই চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ৭০টি দেশের ২২৫টি সিনেমা! রোববার (২৩ জানুয়ারি) সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে পুরস্কার বিতরণ করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এই চলচ্চিত্র উৎসবে দর্শকদের পছন্দে সেরা হয়েছে এ দেশের ‘চন্দ্রাবতী কথা’ ও ‘লাল মোরগের ঝুঁটি’। আর বাংলাদেশ প্যানোরোমা বিভাগে সেরা চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‘আজব কারখানা’। এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ-ভারতের ‘মায়ার জঞ্জাল’ চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছে। একই বিভাগে সেরা চলচ্চিত্র ভারতের ‘কুজহানগাল’, চীনের ‘ক্যাফে বাই দ্য হাইওয়ে’ (সিনেমাটোগ্রাফি), সেরা অভিনেত্রী ভারতের সুশান প্রভা (বোটক্স) এবং সেরা অভিনেতা ভারতের জয়াসুরিয়া (সানি)।

নারী নির্মাতা বিভাগে ফিনল্যান্ডের ‘দ্য আদার সাইড অব দ্য রিভার’ সেরা প্রামাণ্যচিত্র, ফ্রান্সের ‘আ সামার প্লেস’ সেরা স্বল্পদৈর্ঘ্য এবং ইরানের ‘সাহারবানু’ সেরা ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে।

এছাড়াও শিশুতোষ চলচ্চিত্র বিভাগে সেরা হয়েছে রাশিয়ার ‘আফ্রিকা’ এবং দর্শক পছন্দে সেরা চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ‘সেমখোর’।

রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে এবারের উৎসবে প্রায় ৭০টি দেশের ২২৫টি সিনেমা প্রদর্শিত হয়েছে। এগুলো দেখানো হয়েছে ঢাকায় জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার, আলিয়স ফ্রঁসেজসহ কয়েকটি স্থানে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply