চুল দিয়ে তৈরি ডিভাইস পরিষ্কার করছে সমুদ্রে ছড়িয়ে পড়া তেল

|

কেবল সৌন্দর্যের অনুষঙ্গ হিসেবে নয়, চুল কাজে আসতে পারে পরিবেশ সুরক্ষায়ও। সাম্প্রতিক ভয়াবহ সুনামির পর লাতিন দেশ পেরুর সাগরে ছড়িয়ে পড়া তেল শুষে নিতে ব্যবহৃত হচ্ছে চুল দিয়ে তৈরি এক ধরনের ডিভাইস। আর সেজন্য নাগরিকদের প্রতি চুল অনুদানের আহ্বান জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো। তাতে সাড়াও মিলেছে ব্যাপক।

গত ১৪ জানুয়ারি প্রশান্ত মহাসাগরের তলদেশে নজিরবিহীন অগ্ন্যুৎপাতের জেরে আঘাত হানে সুনামি। এতে দ্বীপরাষ্ট্র টোঙ্গার পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ পেরু। বিধ্বস্ত একটি তেল শোধনাগার থেকে সমুদ্রে ছড়িয়ে পড়ে হাজার হাজার লিটার তেল। মারা যায় বহু সামুদ্রিক প্রাণি। এখনও অপসারণ করা সম্ভব হয়নি ভাসমান তেল।

তাই সাগরের পানি থেকে তেল সরিয়ে নিতে ব্যবহার করা হচ্ছে অভিনব এক ডিভাইস। এটি মূলত সসেজের মতো দেখতে ননস্টিক সিলিন্ডার। যার মাধ্যমে তেল শুষে নেয়ার কাজ করে চুল। আর এজন্যই নাগরিকদের চুল অনুদানের ডাক দিয়েছে পরিবেশবাদী কয়েকটি সংগঠন। উদ্যোগে যুক্ত হয়েছে প্রশাসনও।

চুল অনুদানের আহ্বানে সাড়া দিয়েছে লাতিন দেশটির হাজার হাজার নাগরিক। বিভিন্ন স্থানে হেয়ার কালেকশন পয়েন্ট তৈরি করেছে কর্তৃপক্ষ। যেখানে চুল সংগ্রহ করছে প্রশিক্ষিত কর্মীরা। রীতিমত লাইন দিয়ে অপেক্ষা করছে বাসিন্দারা।

সংগ্রহ করা চুল দেয়া হবে বায়ো অ্যামবিয়েনতালিস্তাস পেরু নামের একটি সংগঠনকে। যারা নন স্টিক সিলিন্ডার তৈরির তত্ত্বাবধানে আছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply