ভাল ফলাফল পেতে হলে স্প্যানিশ ট্যাকটিক্সই ভরসা: জামাল ভূঁইয়া

|

মাঠে ক্যাবরেরা-জামালের প্রথম দেখা।

জাতীয় দলের কাছ থেকে ভাল ফলাফল পেতে হলে ইংলিশ নয়, স্প্যানিশ ট্যাকটিক্সই ভরসা। প্রথমবারের মত মাঠে জাতীয় দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার সাথে দেখা হওয়ার পর এমন কথা বললেন অধিনায়ক জামাল ভূঁইয়া। আর স্প্যানিশ কোচ ক্যাবরেবা জানালেন, বাংলাদেশের ক্লাবগুলোর অনুশীলন মানসম্মত। এদিকে, জাতীয় দলের সব শেষ সফল কোচ আন্দ্রেস ক্রুসিয়ানি ভরসা রাখতে বললেন ক্যাবরেরার উপর।

জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া তার ক্লাবের অনুশীলন দেখতে স্বাগত জানালেন জাতীয় দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরাকে। দেখেই বোঝা যাচ্ছিল, নতুন কোচের সাথে জামাল ভূঁইয়ার রসায়নটা ভালোই হবে। জামাল ভূঁইয়া বলেন, সবাই জানে স্প্যানিশ কোচরা ইংলিশ কোচদের চেয়ে কিছুটা ভিন্নভাবে কাজ করেন। তারা বলের দখল রাখতে চায়। বল পজেশন বেশি রাখার দিকে মনোযোগ দেয় তারা। নতুন কোচ তাই বল পজেশন এবং গোল করা নিয়ে কাজ করবেন। কারণ আপনারা জানেন, আমরা গোল কম করি।

সবশেষ কয়েক বছর ইংলিশ ফুটবলের ধরন রপ্ত করে প্রেসিং ফুটবল খেলার চেষ্টা করছিল বাংলাদেশ। এই কৌশলে দলের সবার ফিটনেসে ভালো উন্নতি হলেও, গোটা ম্যাচে ভালো খেলে শেষ মুহূর্তের হতাশা কাটাতে পারছিল না জামাল-তপুরা। অবশ্য জামাল মনে করেন ক্যাবরেরার স্প্যানিশ ট্যাকটিক্স এবার দেশের ফুটবলে দেবে ভালো কিছু।

সাইফ স্পোর্টিংয়ের বর্তমান কোচ আন্দ্রেস ক্রুসিয়ানি ছিলেন বাংলাদেশ দলের সবশেষ সফলতম কোচ। তার অধীনে ২০০৫ সালে শেষবার সাফের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। দীর্ঘদিন লাল-সবুজদের সম্পর্কে ধারণা থাকা ক্রুসিয়ানির সাথেও কথা বলেছেন ক্যাবরেরা। তার ধারণা স্প্যানিশ এই কোচের থেকে ভালো কিছুই পাবে দেশের ফুটবল। আন্দ্রেস ক্রুসিয়ানি বলেন, ওর একাডেমিক কাজ সম্পর্কে শুনেছি। বেশ ভালো কাজের অভিজ্ঞতা আছে তার। ক্যাবরেরা যেটা চাচ্ছে, সেটা পেতে হলে ক্লাব ফুটবলের পাশাপাশি আরও তৃণমূলে কাজ করতে হবে তাকে।

আরও পড়ুন: ক্যামেরুনে স্টেডিয়ামে পদদলিত হয়ে নিহত ৬

বেশ কয়েকদিন ধরে বিভিন্ন ক্লাবে ক্লাবে ঘুরে দেশের ফুটবল সম্পর্কে ধারণা নিচ্ছেন ক্যাবরেরা। পুরোপুরি না হলেও, এদেশের ফুটবল নিয়ে কাগজে-কলমে কিছুটা ধারণা হয়েছে তার। হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, যে কটি ক্লাবের অনুশীলন দেখলাম সেখান থেকে একটা ধারণা পেয়েছি। খণ্ডকালীন সাফল্য আদায় করতে হলে এদের থেকেই আমাকে ভালো কিছু বের করে আনতে হবে। কাজটা কঠিন, কিন্তু ফুটবলারদের আগ্রহ আমাকে আশাবাদী করছে।

শুধু জাতীয় দল নয়, পাশাপাশি দেশের ফুটবলের বিভিন্ন খুঁটিনাটি বিষয়েও নজর দিতে চান বাংলাদেশের নতুন কোচ।

আরও পড়ুন: জাভির সাথে মেসির সাক্ষাৎ, বার্সায় ফেরার গুঞ্জন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply