মহামারি শেষে জ্বর নাকি পোলিও হবে করোনা, মার্কিনীদের ভোট

|

প্রতীকী ছবি।

পৃথিবী থেকে কবে নাগাদ বিদায় নেবে করোনাভাইরাস, কিংবা মহামারি শেষে এই ভাইরাস কিসে রুপ নেবে? সাধারণ মার্কিনীরা কী ভাবছেন এ নিয়ে, তা জানতে রীতিমত ভোটের আয়োজন করা হয়। এতে অংশ নেয়া ৮৩ শতাংশ মার্কিনী মনে করেন, নিয়মিত জ্বরে পরিণত হবে কোভিড-১৯। আর ১৫ শতাংশ মানুষের মতে, পোলিও রোগের মতো এই ভাইরাসটিও থেকে যাবে বিশ্বে।

যুক্তরাষ্ট্রে গেলো তিন দিনে প্রায় ১৬ লাখ মানুষের শরীরে মিলেছে করোনাভাইরাস। গড়ে প্রতি ঘণ্টায় শনাক্ত হচ্ছে ২০ হাজারের বেশি মানুষ। এমন ভয়াবহ পরিস্থিতির পরও সাধারণ মানুষ কোভিড মহামারি নিয়ে কী ভাবছে, তা জানতে ভোটের আদলে জরিপ চালানো হয় করোনা পরীক্ষা কেন্দ্রেই। যুক্তরাষ্ট্রের শিক্ষাবিদ জামেই কস্টেলো বলেন, যেভাবে প্রতিনিয়ত ভাইরাসটির ধরন পরিবর্তন হচ্ছে, আর যেভাবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চলছে তাতে খুব দ্রুতই এটি সাধারণ ফ্লুতে পরিণত হবে। এটি পক্সের চেয়ে স্বাভাবিক অবস্থায় চলে আসবে। তখন আর কেউ কোভিড বলবে না এটিকে।

তবে ভিন্ন মতও আছে কারও কারও। অনেকে বলছেন, ধীরে ধীরে কোভিডের তাণ্ডব কমলেও দীর্ঘ মেয়াদি ক্ষত রেখে যাবে এটি। বিশেষ করে অর্থনীতি এবং শিক্ষার্থীদের ক্ষতিকে বেশি গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য বিষয়ক গবেষক কোলিন প্লানাল্প বলেন, খুব জোরালোভাবে বলতে পারছি না যে, করোনা মহামারি শেষের পথে। কারণ, গেলো ২ বছর ধরে তাণ্ডব চালিয়ে আসছে। তবে এটা পরিষ্কার যে, আগের তুলনায় হাসপাতালে ভর্তির সংখ্যা অনেক কমে গেছে। তবে ঘরবন্দি থেকে শিক্ষার্থীদের যেভাবে মানসিক চাপ বাড়ছে তা থেকে আগামীতে বড় ধরনের বিপর্যয় হতে পারে।

যুক্তরাষ্ট্রের দৈনিক রেকর্ড সংক্রমণের জন্য মাস্ক না পরা, অকারণে ভ্রমণ করা, ভ্যাকসিন নিতে অনীহাকে দায়ী করছে প্রশাসন। বলা হয়, এখন পর্যন্ত করোনার পূর্ণাঙ্গ ডোজ নিয়েছে মাত্র ৬৩ শতাংশ মানুষ। এছাড়া বুস্টার ডোজ নিতেও রয়েছে অনীহা।

আরও পড়ুন: করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘নিওকোভ’ কি সবচেয়ে প্রাণঘাতী?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply