রেলট্র্যাকে কেন পাথর ছড়ানো থাকে

|

ছবি: সংগৃহীত

প্রতিদিন অসংখ্য মানুষ রেলভ্রমণ করেন। তারা প্রত্যেকেই দেখেছেন, রেলট্র্যাক ভিন্ন ভিন্ন ধরনের হয়ে থাকে। আর এই রেলট্র্যাকে দেখা যায় অসংখ্য পাথরকুচি। কিন্তু আমরা অনেকেই জানি না রেলট্র্যাকে থাকা এই পাথরকুচির কাজ কী বা কেন এই পাথর দেয়া হয়।

জি২৪ ঘণ্টার এক প্রতিবেদনে বলা হয়, রেলপথ এমনিতে দেখতে বেশ সহজ সাদা। কিন্তু প্রকৃতপক্ষে এটি তা নয়। রেলপথ দেখতে যতই সোজা হোক, এর বিজ্ঞান যথেষ্ট জটিল। রেলপথে থাকে কংক্রিটের তৈরি স্লিপার। এই স্লিপারগুলির নিচেই থাকে পাথর।

লোহার তৈরি ট্রেনের ওজন মোটামুটি কয়েক লক্ষ কিলো। এই ভয়াবহ ভার রেললাইনের পক্ষে বহন করা কঠিন হয়ে দাঁড়ায়। লোহার রেল, কংক্রিটের স্লিপার আর পাথরকুচির স্তর একযোগে এই ভার বহন করে। কিন্তু শুনতে আশ্চর্য লাগলেও সত্যি যে, সবচেয়ে বেশি ভার বহন করে ওই পাথরকুচিই!

এমনিতেও যদি ট্র্যাকে পাথর না থাকে তবে এখানে ঘাস বা গাছ হয়ে যাবে। সেটা আটকানোও একটা কারণ।

যখন রেললাইন ধরে ট্রেন চলতে শুরু করে তখন একটা কম্পন তৈরি হয়। এর জেরে ট্র্যাকটির বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে। ট্র্যাকে থাকা এই পাথরকুচি এই কম্পন রোধ করে।

আরও পড়ুন: নৌযানের নামের আগে ‘এম ভি’ লেখা থাকে কেন

ট্রেন যখন চলতে শুরু করে তখন সমস্ত চাপটা স্লিপারের ওপর পড়ে। এর ফলে স্লিপারে যে কোনো ক্ষতি হয় না, তারও পিছনে থাকে এই পাথরকুচি। আসলে পাথরের টুকরোগুলির জন্যই স্লিপারগুলি তাদের যথাস্থানে অবস্থিত থাকে।

তাছাড়া রেলপথ যাতে জলে ডুবে না যায় সেটার জন্যও পাথরকুচি জরুরি। রেলপথে ঝরে পড়া বৃষ্টি সরাসরি মাটির নীচে চলে যায়। অর্থাৎ, এর ফলে পরিবেশও উপকৃত হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply