‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ির বর্ণিল ক্যারিয়ারের গল্প

|

বাপ্পি লাহিড়ি। ছবি: সংগৃহীত

‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ির প্রয়ানে শোকের ছায়া নেমেছে ভারতজুড়ে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) ভোরে মুম্বাইয়ের হাসপাতালে মৃত্যু হয় এই জনপ্রিয় শিল্পীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন তিনি।

গানে-সুরে যেমন আলাদা ছিলেন বাপ্পি লাহিড়ি, তেমনি ব্যতিক্রম ছিলেন পোশাক-আশাকে। দুই বাংলার গণ্ডি পেরিয়ে বাপ্পি লাহিড়ি হয়ে ওঠেন উপমহাদেশের অন্যতম শিল্পী-সুরকার। বলিউড পাড়ায় যে কজন বাঙালি দাপটের সাথে কাজ করে গেছেন, তাদের অন্যতম সবার প্রিয় ‘বাপ্পি দা’। পাশ্চাত্য ঢং তিনি মিশিয়েছিলেন ভারতীয় সঙ্গীত ঘরানার সাথে, যা রীতিমত বদলে দেয় বোম্বে মিউজিকের ধারা।

১৯৫২ সালে ২৭ নভেম্বর পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে জন্ম হয় অলকেশ বাপ্পি লাহিড়ির। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি দুজনেই ছিলেন সঙ্গীত জগতের মানুষ। তাদের কাছেই গানের হাতেখড়ি হয় বাপ্পির। তিন বছর বয়সে ছোট্ট বাপ্পির হাতে তুলে দেয়া হয় তবলা। ১৯৭২ সালে ‘দাদু’ নামের এক বাংলা ছবিতে প্রথম কাজ করেন তিনি। সে বছরই চলে যান মুম্বাই। ৭৩’এ প্রথম হিন্দি ছবি ‘নানহা’র সঙ্গীত পরিচালনা করেন বাপ্পি লাহিড়ি। ১৯৭৫ সালে তাহির হুসেনের ‘জখমী’ ছবি দিয়ে আসেন বলিউড লাইমলাইটে।

ছবি: সংগৃহীত

এরপর আর পিছু ফিরতে হয়নি। ডিস্কো ডান্সার, হিম্মতওয়ালা, শারাবি, ডান্স ডান্স, কম্যান্ডো, শোলা ঔর শবনম এর মতো বহু সুপারহিট ছবির সঙ্গীত পরিচালনা করেন তিনি। কণ্ঠও দেন সমানতালে। ৭০-৮০’র দশকে তুমুল জনপ্রিয়তা পায় সেসব গান। বাপ্পি লাহিড়ি হয়ে ওঠেন ‘ডিস্কো কিং’। ৮০’র দশকে হিন্দি সিনেমায় দুই বাঙালি মিঠুন চক্রবর্তীর নাচ আর আর বাপ্পি লাহিড়ির সঙ্গীত, বলিউড জগতে তৈরি করে আধুনিকতার নতুন এক ধারা।

লতা মঙ্গেশকর ও কিশোর কুমারের সাথে বাপ্পি লাহিড়ি। ছবি: সংগৃহীত

বাংলা গানের জগতেও অনন্য এক নাম বাপ্পি লাহিড়ি। কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের ছবিতেও। গায়কিতে যেমন ছিল তার নিজস্ব ভঙ্গি, সাজপোশাকেও ছিল আলাদা এক ঢং। স্বর্ণের অলঙ্কার ছিল তার খুব পছন্দের। বিজেপির হয়ে রাজনীতিতেও নেমেছিলেন বাপ্পি লাহিড়ি, তবে সাফল্য আসেনি। সবশেষ ২০২০ সালে ‘বাঘি থ্রি’ ছবির একটি গান সুর করেন তিনি। বর্ণিল ক্যারিয়ারে পেয়েছেন ফিল্মফেয়ারসহ বহু সম্মাননা।

আরও পড়ুন: বাপ্পি লাহিড়ির গা ভর্তি সোনা পরার কারণ কি জানেন?

দীর্ঘদিন ধরেই নানা স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন বাপ্পি লাহিড়ি। গত বছর এপ্রিলে করোনা আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে সুস্থও হন। সম্প্রতি আবার অসুস্থ হয়ে একমাস ভর্তি ছিলেন হাসপাতালে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) তাকে বাসায় নেয়ার পর অবনতি হয় শারীরিক অবস্থার। রাখা হয় লাইফ সাপোর্টে। শেষ পর্যন্ত সব চেষ্টা হলো বিফল। প্রিয় বাপ্পি দা হয়ে গেলেন দূর আকাশের তারা।

আরও পড়ুন: সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ি আর নেই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply