সেচের পানি না পেয়ে সাঁওতাল কৃষকের আত্মহত্যা, কী হয়েছিল সেখানে?

|

ধানের জমিতে সেচের পানি না পেয়ে আত্মহত্যা করেছেন রাজশাহীর সাঁওতাল নৃগোষ্ঠীর কৃষক অভিনাথ মার্ডি (৩০)। তার পরিবার গোদাগাড়ী থানায় অবস্থান করছেন। শুক্রবার (২৫ মার্চ) দুপুরে নিমঘুটু গ্রাম থেকে থানায় আসেন। রাতের মধ্যে জানা যাবে, এ ঘটনায় মামলা হবে কিনা।

পরিবারে সদস্যরা জানিয়েছে, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ডিপ অপারেটর শাখাওয়াতের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা মামলা দায়ের করতে থানায় উপস্থিত হয়েছেন তারা। পুলিশ বলছে, এঘটনায় ইতোমধ্যে থানায় একটি অপমৃত্যুর (ইউডি) মামলা হয়েছে। নিহতের পরিবার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন বলেও জানিয়েছে তারা। আরেক কৃষক নিহত অভিনাথের চাচাতো ভাই রবি মার্ডি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

নিহতের পরিবারের অভিযোগ, অভিনাথ উপজেলার ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে পানি সেচ দেওয়ার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ডিপ অপারেটর শাখাওয়াতের কাছে ১২ দিন ধরে ঘুরছিলেন। কিন্তু তাকে সেচের পানির দেওয়া হয়নি। এদিকে, পানি শুকিয়ে ধানি জমি বিবর্ণ হতে থাকে। সবশেষ বুধবার আবারও ডিপ অপারেটরের কাছে সেচের পানির জন্য যান অভিনাথ ও রবি। কিন্তু সিরিয়াল না পেয়ে তারা এক সঙ্গে বিষ পান করেন।

প্রসঙ্গত, ওই গভীর নলকুপের অধীনে ১৭০ জন কৃষকের ২৬৫ বিঘা জমি রয়েছে। সিরিয়াল অনুযায়ী তাদের পানি সরবরাহ করার কথা। খরা মৌসুমে পানির কিছুটা সংকট থাকে। পরিবার এবং স্থানীয়রা ১২ দিন ধরে জমিতে পানির সিরিয়াল না দেয়ার অভিযোগ করলেও ডিপ টিউবওয়েল অপারেটর শাখাওয়াত হোসেন এ অভিযোগ অস্বীকার করেছেন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply