টেস্ট ক্রিকেটে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার

|

ছবি: সংগৃহীত

বিভিন্ন দেশে কোভিড পরিস্থিতির উন্নতি এবং ভ্রমণের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরও টেস্টে স্থানীয় আম্পায়ার রাখায় আলোচনা-সমালোচনা কম হয়নি। অবশেষে আগের নিয়মে ফিরতে যাচ্ছে আইসিসি। টেস্টে একজন নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

তবে এই নিয়ম শুধু ২০২২-২৩ মৌসুমের জন্য প্রযোজ্য। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আইসিসির সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এখন থেকে দু’জন অনফিল্ড আম্পায়ারের মধ্যে একজন থাকবেন নিরপেক্ষ, আরেকজন স্থানীয়। ম্যাচ রেফারি, টিভি আম্পায়ার নিরপেক্ষ থাকলেও চতুর্থ আম্পায়ার হবেন স্থানীয়। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে স্থানীয় আম্পায়ারই পরিচালনা করবেন।

বাংলাদেশ দলের চলমান দক্ষিণ আফ্রিকা সফর চলাকালে নিরপেক্ষ আম্পায়ারের দাবি তোলেন সাকিব আল হাসান। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক, টিম ডিরেক্টর খালেদ মাহমুদও সাকিবের সঙ্গে সুর মেলান।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব নিয়েও সিদ্ধান্ত জানিয়েছে আইসিসি। আয়োজক দুই দেশ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র তো সরাসরি বিশ্বকাপে খেলবেই, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে ওঠা আট দলও সরাসরি সুযোগ পাবে ২০২৪ বিশ্বকাপে। এর বাইরে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা দুই দলও সরাসরি বিশ্বকাপ খেলবে। ২০ দলের বিশ্বকাপে বাকি ৮ দল আসবে বাছাইপর্ব খেলে।

এদিকে, বাংলাদেশ নারী দল আনুষ্ঠানিকভাবে মেয়েদের চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিয়েছে। কদিন আগেই নিউজিল্যান্ডে শেষ হয়ে যাওয়া নারী ওয়ানডে বিশ্বকাপে খেলে ১০ দলের চ্যাম্পিয়নশিপে জায়গা করে নিয়েছে নিগার সুলতানার দল। আজ আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টির আনুষ্ঠানিক ঘোষণা আসে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply