ঠাকুরগাঁওয়ে ধর্মীয় উসকানি দেয়ার অভিযোগে ১ জন আটক

|

মানববন্ধনে প্রতিবাদরত আদিবাসীরা।

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ধর্মীয় উসকানিদাতাদের ও আদিবাসীদের ভূমি জবর দখলকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে জেলার আদিবাসী পরিষদ ও ওঁরাও সংগঠন। এদিকে, পুলিশ ধর্মীয় দাঙ্গা সৃষ্টির উসকানি দেয়ার অভিযোগে পৌরসভার সাবেক কাউন্সিলর বাবুল হোসেনকে আটক করেছে।

শনিবার (২৩ এপ্রিল) শহরের মন্দিরপাড়া থেকে বিক্ষোভ মিছিল বের করে শহর প্রদক্ষিণ করে চৌরাস্তা মোড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন জেলা আদিবাসী পরিষদ ও আদিবাসী ওঁরাও সংগঠন। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন আদিবাসী পরিষদের নেতারা।

মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি জ্যাকব খালকো অভিযোগ করেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে যুবলীগ নেতা সমীর দত্তসহ পৌরসভার সাবেক কাউন্সিলর বাবুল হোসেন ও একটি মহল আদিবাসীদের জমির ভুয়া দলিল করে ও ভয়ভীতি দেখিয়ে জমি জবরদখল করে আসছে। ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় থাকার কারণে স্থানীয় প্রশাসন ও আইন তাদের হাতের মুঠোয়। কেউ তাদের বিরুদ্ধে কথা বলতে সাহস পায় না।

এদিকে, শুক্রবার (২২ এপ্রিল) দুপুরে মসজিদে মুসল্লিদের ওপর হামলা হয়েছে বলে মিথ্যা গুজব ছড়ান জমি জবরদখলের অভিযোগে অভিযুক্ত সাবেক কাউন্সিলর বাবুল হোসেন। এ নিয়ে শহরের মন্দিরপাড়ার আদিবাসী ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে মারমুখী পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় পুলিশ ঘটনাস্থলে গিয়ে সাবেক পৌর কাউন্সিলর বাবুলকে আটক করে।

মানববন্ধনে অবিলম্বের সকল ভূমিদস্যু ও সাম্প্রদায়িক উসকানিদাতাদের গ্রেফতার ও তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ও দ্রুত আদিবাসীদের রক্ষায় প্রশাসনের সহযোগিতা চান বক্তারা।

জানা গেছে, জেলা যুবলীগ নেতা সমীর দত্ত, সাবেক কাউন্সিলর বাবুল হোসেনসহ সংশ্লিষ্ট চক্রটি এলাকার চাঁদাবাজি ও সন্ত্রাসের সাথেও জড়িত। তাদের ভয়ে সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। এক সময় তাদের আর্থিক অবস্থা তেমন ভালো না থাকলেও সরকার ক্ষমতায় আসার পর থেকে এরা সাধারণ মানুষদের জিম্মি করে ও অবৈধ পন্থায় কোটি কোটি টাকার পাহাড় গড়ে তুলেছে ও সম্পদের মালিক হয়েছে। বর্তমানে নামে বেনামে একাধিক বাড়ি-গাড়িসহ প্রচুর সম্পদের মালিক হয়ে এরা রাজকীয় জীবনযাপন করছে। এই মহলটি তাদের স্বার্থ হাসিলের জন্য মিথ্যা মামলা দিয়ে আদিবাসী ও সাধারণ মানুষদের হয়রানি করে আসছে। সরকার দলীয় হবার কারণে এদের বিরুদ্ধে কেউই আইনি পদক্ষেপ নেয়ার সাহস করে না বলে জানা গেছে।

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সমীর দত্ত জানান, এটি রাজনৈতিক ষড়যন্ত্র, তার জনপ্রিয়তা ও ইমেজ নষ্ট করার জন্য তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভিরুল ইসলাম বলেন, ধর্মীয় দাঙ্গা সৃষ্টির উসকানির অভিযোগে সাবেক কাউন্সিলর বাবুল হোসেনকে আটক করা হয়েছে এবং এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, উসকানিমূলক ধর্মীয় দাঙ্গা সৃষ্টিকারী ও আদিবাসীদের জমি জবর দখলকারীদের বিরুদ্ধে প্রতিবাদের একটি স্মারকলিপি হাতে এসেছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই সাথে আদিবাসী ও সাধারণ মানুষ কেউ যদি কোনো হয়রানির শিকার হন তাহলে অবশ্যই সাথে সাথে তার কাছে অভিযোগ দেয়ার আহবান জানান এ পুলিশ কর্মকর্তা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply