করোনার মধ্যেও বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, কী বলছে গবেষণা?

|

করোনা মহামারির মধ্যেও বিশ্বজুড়ে সামরিক ব্যয় ছাড়িয়েছে ২ ট্রিলিয়ন ডলার। কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও সামরিক ব্যয়ের শীর্ষে যুক্তরাষ্ট্র। ২য় অবস্থানে চীন ও ৩য় ভারত। এরপর যথাক্রমে যুক্তরাজ্য ও রাশিয়া। সামরিক খাতে বিশ্বের মোট ব্যয়ের ৬২ শতাংশই হয় এই ৫ দেশে। সোমবার (২৫ এপ্রিল) গবেষণা সংস্থা স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট, সিপরির গবেষণা প্রতিবেদনে জানানো হয় এসব তথ্য।

করোনা মহামারিতে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে বেশিরভাগ দেশে। অথচ সিপরির গবেষণা প্রতিবেদন বলছে, ২০২১ সালে বিশ্বজুড়ে রেকর্ড পরিমাণে বেড়েছে সামরিক ব্যয়। টানা ৭ বছর ধরে ঊর্ধ্বমুখী বিশ্বের সামরিক ব্যয় প্রথমবারের মতো দাঁড়িয়েছে ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে। যা গড়ে মোট বাজেটের ৫.৯ শতাংশ। জিডিপির অনুপাতে অবশ্য এটি ০.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.২% শতাংশে।

প্রতিবছরের মতো এবারও প্রতিরক্ষায় সর্বোচ্চ ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। পরের অবস্থানগুলোয় আছে যথাক্রমে চীন, ভারত, যুক্তরাজ্য ও রাশিয়া। বিশ্বের মোট সামরিক ব্যয়ের ৬২ শতাংশই করে এই ৫ দেশ। এরপর রয়েছে ইউরো অঞ্চলের দেশ ফ্রান্স ও জার্মানি। শীর্ষ ১০ এ আরও রয়েছে সৌদি আরব, জাপান ও দক্ষিণ কোরিয়া।

তালিকার প্রথমে থাকলেও যুক্তরাষ্ট্রে আগের বছরের তুলনায় সামরিক ব্যয় ১.৪ শতাংশ কমেছে ২০২১ সালে, যা দেশটির জিডিপির ৩ দশমিক ৫ শতাংশ। সিপরির প্রতিবেদন বলছে, গত এক দশকে দেশটিতে অস্ত্র ক্রয়ের তহবিল সংকুচিত হয়েছে ৬ দশমিক ৪ শতাংশ। তবে এই সময়ের মধ্যে সামরিক গবেষণা ও উন্নয়নে ব্যয় বাড়িয়েছে ২৪ শতাংশ। বোঝা যাচ্ছে পরবর্তী প্রজন্মের প্রযুক্তির দিকেই বেশি নজর পেন্টাগনের।

এশিয়া ও ওশেনিয়ায় গড় প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি নজরে আসার মতো। তালিকায় ২য় অবস্থানে থাকা চীনে টানা ২৭ বছর ধরেই ঊর্ধ্বমুখী সামরিক ব্যয়। যা ২০২১ সালে আগের বছরের তুলনায় বেড়েছে ৪.৭ শতাংশ। ৩য় অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারত ব্যয় বাড়িয়েছে ০.৯ শতাংশ। প্রতিবেশী পাকিস্তান অবশ্য এই খাতে খরচ কমিয়েছে ০.৭ শতাংশ। গত বছর ১১ দশমিক ৩ বিলিয়ন ডলার সামরিক ব্যয় করে তালিকার ২২ নম্বরে দেশটি।

ইউক্রেনে আগ্রাসনের প্রস্তুতিতে টানা ৩য় বছরের মতো সামরিক ব্যয় বাড়িয়েছে রাশিয়া। ২.৯ শতাংশ বৃদ্ধির পর যা দাঁড়িয়েছে ৬৫.৯ বিলিয়ন ডলারে। ২০১৪ সালে মস্কো ক্রাইমিয়া দখলের পর থেকে প্রতিরক্ষা খাতে ব্যয় ৭২ শতাংশ বাড়িয়েছিল ইউক্রেন। তবে গত বছর ৮.৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার।

উল্লেখ করার মতো বিষয় হলো, ২০২১ এ মধ্যপ্রাচ্যে কমেছে সামরিক ব্যয়। প্রতিরক্ষায় খরচ ১৭ শতাংশ কমানোয় তালিকায় ৪ থেকে ৮ নম্বরে নেমেছে সৌদি আরব। ইরানে অবশ্য চার বছরে প্রথমবারের মতো বাড়লো এ ব্যয়। খরচ ১১ শতাংশ বেড়ে তালিকায় ১৮ থেকে ১৪ নম্বরে এসেছে দেশটি। বরাবরের মতোই ইসরায়েলেও বেড়েছে সামরিক ব্যয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply