রুশ মুদ্রায় গ্যাস কিনছে ইউরোপের চার দেশ

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার বন্ধু নয়, এমন দেশগুলো রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি করতে চাইলে এর মূল্য পরিশোধ করতে হবে দেশটির মুদ্রা রুবলে। পুতিনের এমন ঘোষণার পর ইউরোপের চার দেশ রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করছে। রাশিয়ার রাষ্ট্রমালিকানাধীন জ্বালানি কোম্পানি গাজপ্রমের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আছে, এমন এক ব্যক্তির বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে এ খবর জানানো হচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মার্চের শেষ দিকে ঘোষণা দিয়েছিলেন, ‘অবন্ধুসুলভ’ দেশগুলো রাশিয়ার কাছ থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি করতে চাইলে তাদের রুবলের মাধ্যমে এর দাম পরিশোধ করতে হবে। ওই ঘোষণার পর রুবলে মূল্য পরিশোধ করছে ইউরোপের চার দেশ। তবে ওই ব্যক্তি দেশগুলোর নাম উল্লেখ করেননি।

নাম প্রকাশ না করার শর্তে ওই ব্যক্তি বলেন, রাশিয়ার গ্যাস কিনতে অন্যান্য অনেক ক্রেতাই ক্রেমলিনের শর্ত প্রত্যাখ্যান করেছে। গতকাল বুধবার পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া। তবে পরবর্তী অর্থ প্রদানের সময় আগামী মে মাসের দ্বিতীয়ার্ধ পর্যন্ত কোথাও গ্যাস সরবরাহ বন্ধের আশঙ্কা নেই।

গাজপ্রমের ওই ব্যক্তি আরও বলেন, গ্যাসের মূল্য পরিশোধে রাশিয়ার এমন শর্ত পূরণের জন্য ইউরোপের ১০টি কোম্পানি ইতোমধ্যে গাজপ্রমে তাদের ব্যাংক হিসাব খুলেছে।

গ্যাসের পাইপলাইন দিয়ে ইউরোপের ২৩ দেশে গ্যাস সরবরাহ করে রাশিয়া। তবে শর্ত মেনে রুবলে মূল্য পরিশোধ করতে না পারায় গতকাল থেকে বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়ার গাজপ্রম। ওই ব্যক্তির ভাষ্য অনুযায়ী গাজপ্রম বলছে, তারা ইইউয়ের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেনি।
আরও পড়ুন: ইউক্রেনে কোনো দেশ ‘হস্তক্ষেপের’ চেষ্টা করলে দ্রুত জবাব দেয়া হবে: পুতিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply