ইনিয়েস্তার বার্সেলোনা ছাড়ার আসল কারণ কী?

|

বার্সেলোনার এবং স্পেনের ফুটবল ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় আন্দ্রেস ইনিয়েস্তা। মিডফিল্ডের অন্যতম কারিগর বলা হয় তাঁকে। বার্সার নীল-লাল জার্সিতে তিরিশটির ওপর ট্রফি জিতেছেন তিনি। ষোলো বছর ধরে বার্সেলোনার সিনিয়র দলের অন্যতম জনপ্রিয় খেলোয়াড় ইনিয়েস্তা জানিয়ে ছিলেন, এই মওসুমের পর তিনি বার্সেলোনা ছাড়তে চলেছেন। কিন্তু তার পিছনে কারণটি অজানা ছিল ফুটবলপ্রেমীদের কাছে। এমনটাও শোনা যাচ্ছিল তিনি নাকি তাঁদের পারিবারিক ওয়াইনের ব্যবসায় মনোনিবেশ করতে চান।

কিন্তু ইনিয়েস্তাই জানাচ্ছেন বার্সা ছাড়ার কারণ মোটেই সেরকম কিছু নয়, “অনেকে অনেক কিছুই বলছে। কিন্তু আমি আসলে যে জন্য বার্সা ছাড়ছি সেটা সম্পুর্ণই খেলা বিষয়ক কারণে।”

“আমরা তো অনেকদিন ধরেই চীন ও জাপান সহ আরও অনেক দেশেই আমাদের ওয়াইন বিক্রি করে যাচ্ছি। কিন্তু দিনশেষে যদি ব্যবসায়িক ব্যাপারটাও সঙ্গে থাকে তাহলে সেটা দুই পক্ষের জন্যই ভালো”- বার্সা ছাড়ার কারণ আলাদা হলেও, ইনিয়েস্তা নিজেও চাইছেন নতুন চুক্তিতে ব্যবসায়িক চুক্তিটাও থাকুক।

চীন, জাপান, অস্ট্রেলিয়া নাম শোনা গেলেও ইনিয়েস্তা জানাচ্ছেন তিনি মনে মনে ঠিক করে ফেলচছেন তার নতুন ঠিকানা। কিন্তু এখনও বেশ কয়েকটি ব্যাপারে নিশ্চিত না হওয়ায় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পারছেন না। “কোথায় যাব সেই সিদ্ধানটা আমি নিয়ে ফেলেছি, কিন্তু এখনও কতোগুলো বিষয় ঠিকঠাক হয়নি। ইউরোপের বাইরে যে কোনো অপশনই আমি যাচাই করছি। আগামী এক-দেড় সপ্তাহের মধ্যেই আশা করি সবকিছু নিশ্চিত হবে।”

“আমি এমন একটা প্রজেক্ট খুঁজছি, যেখানে আমি স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারব। আমি এতোদিন ধরে ফুটবলে যা শিখেছি সেই শিক্ষাগুলোই নতুন জায়গায় ছড়িয়ে দেওয়া আমার লক্ষ্য।”

বার্সেলোনায় ইনিয়েস্তা কাটিয়েছেন ২২ বছর। মূল দলে যাত্রা শুরু ২০০২ সালে, লুই ফন হালের হাত ধরে। ১৬ বছরের ক্যারিয়ারে ওই মুহুর্তটা ইনিয়েস্তার স্মৃতির অনেকটুকু জুড়েই আছে। তাই ইনিয়েস্তার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপুর্ণ ম্যানেজার ফন হালই।









Leave a reply