৫ মাসের বেশি আমদানি ব্যয় মেটানোর অর্থ মজুদ আছে: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

|

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

পাঁচ মাসের বেশি আমদানি ব্যয় মেটানোর অর্থ মজুদ আছে বাংলাদেশে। এতে কোনো ঝুঁকি নেই। যেখানে বিশ্ব পরিস্থিতি হিমশিম খাচ্ছে সেখানে সরকার কিছু আগাম প্রস্তুতি নিচ্ছে। সে লক্ষ্যেই আইএমএফের সাথে আলোচনা হয়েছে। কিন্তু এ নিয়ে গণমাধ্যমে বেইল আউটের সংবাদ দুঃখজনক।

চলমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বুধবার (২৭ জুলাই) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্রিফিংয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। তিনি বলেন, আইএমএফসহ বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান থেকে ব্যালেন্স অব পেমেন্ট নেয়া একটি ধারাবাহিক প্রক্রিয়া। তার সাথে বেইল আউটের কোনো সম্পর্ক নেই। হঠাৎ করে বেইল আউটের কথা বলা আমাদের আত্মসম্মানে আঘাতের সামিল। আমাদের পরিস্থিতি পাকিস্তান বা শ্রীলঙ্কার মতো নয়। বেইল আউটের মতো কোনো পরিস্থিতি বাংলাদেশে হয়নি। ব্যালেন্স অব পেমেন্ট ও বাজেট সহায়তা নিয়ে ভুল ব্যাখ্যা দিচ্ছে কিছু গণমাধ্যম।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আরও বলেন, বিদ্যুৎ নিয়ে অসত্য তথ্য পরিবেশন করা হচ্ছে গণমাধ্যমে, যা দুঃখজনক। আমাদের বিদ্যুতের দরকার আছে, বৈদেশিক বিনিয়োগ আছে। সরকার সেটার সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করছে। জ্বালানি মূলত মধ্যপ্রাচ্য থেকে আসে। দাম বেড়েছে বলে সরকার বিকল্প তেলের বাজারও খুঁজছে। আর লোডশেডিংয়ের মাত্রা নির্ভর করছে জ্বালানি, আন্তর্জাতিক বাজার, আবহাওয়া ও চাহিদার ওপর।

আরও পড়ুন: ডলারের রিজার্ভ দিয়ে ৯ মাসের খাবার কেনা যাবে: প্রধানমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply