মিয়ানমারে জরুরি অবস্থা বাড়লো আরও ছয় মাস

|

ছবি: সংগৃহীত

মিয়ানমারে আরও ছয় মাসের জন্য বেড়েছে জরুরির অবস্থার মেয়াদ। সোমবার (১ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয় এ তথ্য। খবর রয়টার্সের।

দেশে স্থিতিশীলতা আনতে আরও কিছুটা সময় দরকার বলে দাবি করেছেন মিয়ানমার জান্তার প্রধান মিন অং হ্লাইং। আগে থেকে রেকর্ডকৃত ভাষণে দেশের অরাজক পরিস্থিতির জন্য অভ্যন্তরীণ ও বহিরাগত সন্ত্রাসীদের দায়ী করেন তিনি। ষড়যন্ত্রকারীরা মিয়ানমারে বিভক্তি তৈরি করছে বলেও অভিযোগ করেন। গত বছর এক অভ্যুত্থানে অং সান সু চি’কে সরিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর জারি করা হয় জরুরি অবস্থা। স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচনের অঙ্গীকার করলেও এখনও কোনো লক্ষণ নেই তার। জান্তার দাবি, সু চির দলের ভোট জালিয়াতির কারণে ক্ষমতা নিতে বাধ্য হয়েছে সেনাবাহিনী।

মিয়ানমার জান্তার প্রধান মিন অং হ্লাইং। ছবি: সংগৃহীত

মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং বলেন, রাষ্ট্রীয় দায়িত্ব পালনে সর্বোচ্চ চেষ্টা করেছি। তবে অভ্যন্তরীণ ও বহিরাগত সন্ত্রাসী আর ষড়যন্ত্রকারীরা দেশে গণতন্ত্র চায় না, বরং ধ্বংস চায়। গত ১৮ মাসে ৭ হাজার ২৪৬ বার বোমা, গ্রেনেড বা মাইন বিস্ফোরণ; সাড়ে ৬ হাজারের বেশি হামলা ও হত্যা; প্রায় ২ হাজার অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটিয়েছে তারা। এসব ঘটনায় ৩ হাজার ৪৮৩ জনের মৃত্যু ও ৩ হাজারের বেশি আহত হয়েছে। নিখোঁজ হয়েছে ৪১ জন।

আরও পড়ুন: খাবারে তেলাপোকা, পাকিস্তানে সিলগালা করা হলো সংসদ ভবনের ক্যাফেটেরিয়া

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply