হেক্সা মিশনে সুইজারল্যান্ডের বিপক্ষে রাতে মাঠে নামছে ব্রাজিল

|

আজ মধ্যরাতে শুরু হচ্ছে ব্রাজিলের মিশন হেক্সা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। রোস্তভ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২ টায়।

ঘরের মাঠে ৪ বছর আগে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর বদলে যাওয়া এক ব্রাজিলকে দেখছে ফুটবল বিশ্ব। বেলো হরেজন্তের দুঃসহ সে স্মৃতির পর ৪৭ ম্যাচে মাত্র ৪ ম্যাচ হেরেছে নেইমার-হেসুসরা। দাপুটে পারফরমেন্সে সবার আগে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বও নিশ্চিত হয় সেলেসাওদের। নেইমার, কৌতিনিয়ো, এন্ডারসন, ফিরমিনো আর গ্যাব্রিয়াল হেসুসদের রসায়নের প্রেমে এতোটাই মজেছেন কোচ তিতে, প্রায় ১২০ দিন আগেই নিশ্চিত করে ফেলেন সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম একাদশ। র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে থাকা দলটি বিশ্বকাপের ১০৪ ম্যাচে জিতেছে ৭০ ম্যাচ, হার কেবল ১৭। সমৃদ্ধ সে ইতিহাস ধরে রাখার মিশনে ছোট একটা ধাক্কা খায় নেইমারের অপ্রত্যাশিত ইনজুরি।

কিন্তু প্রস্তুতি ম্যাচেই পূর্ণাঙ্গ ফিট ব্রাজিল অধিনায়ক। অস্ট্রিয়া আর ক্রোয়েশিয়ার বিপক্ষে আস্থার প্রতিমূর্তি হয়েছিলেন নেইমার। শক্তির বিচার আর পরিসংখ্যানে এগিয়ে থাকলেও, রোস্তভ এরেনার প্রথম ম্যাচের আগে দারুন সতর্ক ব্রাজিল বস তিতে।

ব্রাজিল কোচ তিতে বলেন, নেইমার এখনও শতভাগ ফিট নয়। তবে স্কিল আর মানসিক দিক থেকে খুবই পরিনত সে। সে ভাল রিকভার করেছে। তবে ভাল এক ম্যাচ উপহার দেয়ার জন্য প্রস্তুত আছে নেইমার।

এদিকে আন্ডারডগ হিসেবেই এবারকার বিশ্বকাপ মিশন শুরু করবে সুইজারল্যান্ড। কখনো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট না পাওয়া সুইসরা কখনও হারাতে পারেনি ব্রাজিলকে। তারপরও র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে থাকা দলটিতে আছে জেরদান শাকিরি, স্টেফানের মতো পরীক্ষিত সেনানীরা। বিশ্বকাপে ৩৩ ম্যাচে ১১ জয় পাওয়া সুইজারল্যান্ড হেরেছে ১৬ ম্যাচ। তারপরও ইতিহাস বদলানোর চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামবে ভ্লাদিমির পেতকোভিচ শীষ্যরা।

কোচ ভ্লাদিমির পেতকোভিচ বলেন, ব্রাজিলের খেলার ধরন এখন ইউরোপের জায়ান্টদের মত। দল হিসেবে তাদের সমিহ করতেই হবে। তবে প্রতিপক্ষ নিয়ে ভাবছিনা, মাঠে আমরা আমাদের সেরা খেলাই খেলব।

এর আগের ৩ দেখায় ২ বারই সুইজারল্যান্ডকে হারিয়েছে ব্রাজিল। আর সুইসদের সেরা সাফল্য ১৯৫০’র বিশ্বকাপে সেলেসাওদের সঙ্গে ২-২ গোলে ড্র করার সুখস্মৃতি।









Leave a reply