শুভ জন্মদিন জীবন্ত ‘কিংবদন্তি’

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট দল যখন ধারাবাহিক ব্যর্থ, ঠিক তখন ২০১৪ সালে নেতৃত্ব তুলে দেয়া হলো মাশরাফী বিন মোর্ত্তজার কাঁধে। শিকার ভুলতে বসা টাইগাররা যোগ্য নেতা পেয়ে হঠাৎ হয়ে ওঠে ভয়ংকর। তাদের গর্জনে কুপোকাত হতে থাকে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিরা।

বাংলার ক্রিকেটে দিন বদলের গল্প লেখা মাশরাফী এক জীবন্ত কিংবদন্তি। আজ ৫ অক্টোবর তার জন্মদিন। ‘শুভ জন্মদিন কিংবদন্তি’।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্মগ্রহণ করেন মাশরাফী। তবে আজকের মাশরাফীকে বাংলাদেশ প্রথম চিনেছিল ২০০১ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সিরিজে। তার আগ্রাসী বোলিং মন কেড়েছিল টাইগার সমর্থকদের। কিন্তু হাঁটুর ইনজুরি এ পেসারকে ভুগিয়েছে বেশ। ইনজুরি আর বিশ্রামে ক্যারিয়ারের শুরুটা ঠিকঠাক রাঙাতে পারেননি তিনি।

কিন্তু অদম্য নড়াইল এক্সপ্রেস। তাকে দমিয়ে রাখতে পারেনি দুপায়ের একাধিক অস্ত্রোপচারও। খেলা চালিয়ে গেলে পঙ্গু হতে পারেন ডাক্তারদের এমন সতর্কবার্তার পরও ছাড়েননি ক্রিকেট। ২০০১ সালে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও নিজেকে নতুন রূপে আবির্ভাব করেন ২০১৪ সালে। আজকের বাংলাদেশ যে ওয়ানডে ফরম্যাটে নিজেদের শক্তিশালী দাবি করে, তার পেছনে বড় ভূমিকা এ মাশরাফীর।

মাশরাফী বর্তমান প্রজন্মের ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণা। শত বাধা পেরিয়ে, একাধিক ইনজুরির ধাক্কা সামলেও ক্রিকেটের প্রতি তার যে ভালোবাসা তাতে তিনি জায়গা করে নিয়েছেন সমর্থকদের মনের গভীরে। বাংলার ক্রিকেটে যে কজন তারার উদয় হয়েছিল, সেখানে সবার চেয়ে উজ্জ্বল ও ঝলমলে মাশরাফী।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply