স্টেডিয়ামে নারীদের প্রবেশ নিষেধ, বিশ্বকাপে ইরানকে নিষিদ্ধের দাবি

|

ছবি: সংগৃহীত

হিজাব ইস্যুতে ইরানে বিক্ষোভকারীদের অপর নির্যাতন এবং দেশটির ক্রীড়াঙ্গনে নারীদের অংশগ্রহণকে অনেকটাই সীমিত করার প্রতিবাদে কাতার বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধ করার দাবিতে ফিফাকে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠিয়েছেন ইরানের ক্রীড়া ব্যক্তিত্বরা। স্পেনের একটি আইনী প্রতিষ্ঠানের মাধ্যমে এই চিঠি পেয়েছে ফিফা। খবর বিবিসির।

নির্বাসিত ইরানী মানবাধিকার কর্মী মাসিহ আলিনেজাদ ঘোষণা করেছেন যে, আন্তর্জাতিক আইনজীবীদের সহযোগিতায় গত ১৯ অক্টোবর ফিফার কাছে একটি আনুষ্ঠানিক অনুরোধ জমা দেয়া হয়েছে।

হিজাব নীতি না মানায় গত ১৬ সেপ্টেম্বর মাসা আমিনি নামের এক তরুণী দেশটির পুলিশের হেফাজতে নিহত হন। এরপর থেকে বিক্ষোভ ছড়িয়ে পড়ে ইরানে। সংবাদমাধ্যম জানিয়েছে, চলমান এ বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ২০০ মানুষ মারা গেছেন। এরই প্রতিবাদে ইরানকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করার অনুরোধ করা হয়েছে ফিফার কাছে।

চিঠিতে দাবি করা হয়, ফুটবলে সরকারি হস্তক্ষেপ ফিফার নিয়মের বিরোধী। ইরানে নারীদের স্টেডিয়ামে ঢুকতে দেয়া হয় না। সম্পূর্ণ ফুটবল থেকেই তাদের বাইরে রাখা হয়েছে, যা ফিফার নিয়মের পরিপন্থী। তাই এ ব্যাপারে নিরপেক্ষ থাকার সুযোগ নেই ফিফার।

চিঠিতে আরও বলা হয়, ইরান সরকার কর্তৃক নিজ দেশের অধিবাসীদের প্রতি চরম নির্যাতন এখন ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। দেশটির ফুটবল ফেডারেশন সম্পূর্ণভাবে সরকারের আদেশে চলছে। একটি স্বাধীন সংস্থার জন্য সম্পূর্ণ নীতি বহির্ভূত কাজ করছে তারা। ফিফার আচরণবিধির অনুচ্ছেদ-১৯’র সুস্পষ্ট লঙ্ঘন ঘটাচ্ছে ইরান ফুটবল ফেডারেশন।

আরও পড়ুন: ‘বিশ্বকাপ থেকে উইন্ডিজের বাদ পড়া নিয়ে হবে তদন্ত’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply