‘প্যানডেমিক ফান্ড’ গঠন করলো জি২০

|

ছবি : সংগৃহীত

প্রাণঘাতি করোনা মহামারির ক্ষয়ক্ষতি থেকে শিক্ষা গ্রহণ করে প্যানডেমিক ফান্ড বা মহামারি তহবিল গঠন করেছে বিশ্বের শিল্পোন্নত ও বড় অর্থনীতির দেশগুলোর জোট জি২০।

রোবাবর (১৩ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সদস্য রাষ্ট্রগুলোর স্বাস্থ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীদের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়। খবর রয়টার্সের।

এ প্রসঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদোর বলেন, মহামারির মতো সম্ভাব্য দুর্যোগ মোকাবেলা ব্যয় মেটাতে তহবিলটি গঠন করা হয়েছে। বৈশ্বিক যে কোনো মহামারি ঠেকাতে তহবিলে অর্থের পরিমাণ বাড়াতে হবে। এক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাংকের সহায়তা প্রয়োজন।

করোনার মতো বৈশ্বিক মহামারি ভবিষ্যতে আঘাত হানতে পারে উল্লেখ করে উইদাদো বলেন, ইতোমধ্যে জোটের সদস্য রাষ্ট্রগুলো, বাইরের বিভিন্ন রাষ্ট্র এবং বেশ কিছু আন্তর্জাতিক সেবামূলক প্রতিষ্ঠান মহামারি তহবিলে অর্থ প্রদান করেছে। কিন্তু এই অর্থ যথেষ্ট নয়। অন্তত ৩ হাজার ১০০ কোটি ডলার মহামারি তহবিলে থাকা প্রয়োজন বলে দাবি করেন তিনি।

উল্লেখ্য, প্রাথমিকভাবে এ তহবিলে জমা পড়েছে ১৪০ কোটি ডলার। তহবিলে যুক্তরাষ্ট্র একাই দান করেছে ৪৫ কোটি ডলার। অর্থাৎ এই মুহূর্তে তহবিলে যত অর্থ রয়েছে, তার প্রায় এক-তৃতীয়াংশই এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply