মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের জন্য সুখবর দিল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের জন্য সুখবর দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা বিদেশি কর্মী কোটার আবেদনে বিদ্যমান শর্ত ও পদ্ধতি শিথিল করার কথা জানিয়েছে। একইসাথে আইনের শাসনের ভিত্তিতে অভিবাসী শ্রমিকের অধিকার রক্ষার কথা জানিয়েছে।

দেশটিতে এখন থেকে বিদেশি শ্রমিকদের ব্যবস্থাপনায় ‘প্রধান কাস্টডিয়ান’ হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন ইসমাইল বলেন, শ্রম নীতিতে মানবসম্পদ মন্ত্রণালয়ের ভূমিকা হবে অভিবাসী কর্মী কোটা নির্ধারণ এবং উৎস দেশগুলোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করা। এই পদ্ধতি ১৫ জানুয়ারি থেকে বাস্তবায়ন হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমারের সাথে যৌথ সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফাংশনে এ পুনর্বিন্যাস বিদেশী কর্মীদের নিয়োগের জন্য বিদ্যমান পদ্ধতি এবং আবেদনের প্রবাহকে প্রভাবিত করবে না।

তিনি বলেন, মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের আরও ভালভাবে পরিচালনা করা খুব গুরুত্বপূর্ণ। কারণ, তারা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিদেশী শ্রম গ্রহণ ত্বরান্বিত করা হলে বছরের প্রথম ত্রৈমাসিকে দেশের মোট দেশজ উৎপাদন ১% পর্যন্ত বৃদ্ধি করতে পারে বলেও জানান তিনি।

সাইফুদ্দিন আরও বলেন, উভয় মন্ত্রণালয়ই বিদেশি কর্মী কোটার আবেদনের বিদ্যমান শর্ত ও পদ্ধতি শিথিল করতে সম্মত হয়েছে, যার মধ্যে বিদেশি শ্রম নিয়োগের জন্য নিয়োগকর্তাদের যোগ্যতার মূল্যায়ন, অভিবাসন প্রক্রিয়া এবং নিরাপত্তা পরীক্ষা অন্তর্ভুক্ত থাকবে। উদ্দেশ্য হলো- প্রক্রিয়াগুলিকে সহজ করে বিদেশি শ্রমিকদের এক মাসেরও কম সময়ে মালয়েশিয়ায় আনা।

তিনি কর্মীদের অধিকার ও কল্যাণের প্রতি গুরুত্বারোপ করে বলেন, সরকার নিশ্চিত করবে মালয়েশিযায় বিদেশি কর্মীদের ব্যবস্থাপনা যেন আইনের শাসনের উপর ভিত্তি করে হয়; যা প্রতিটি অভিবাসী শ্রমিকের অধিকার রক্ষা করে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply