ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে আওয়াজ তুললেন জাস্টিন ট্রুডো

|

বিদ্বেষ ও ইসলামভীতির বিরুদ্ধে কথা বললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ ধরনের মূল্যবোধের তীব্র নিন্দা জানান তিনি। খবর রয়টার্সের।

রোববার (২৯ জানুয়ারি) কুইবেকে ইসলামিক কালচারাল সেন্টার আয়োজিত এক স্মরণসভায় যোগ দেন ট্রুডো। ২০১৭ সালে প্রদেশটির মসজিদে বন্দুক হামলায় ছয় মুসল্লি নিহতের ঘটনার বার্ষিকী উপলক্ষে ছিল এ আয়োজন।

জাস্টিন ট্রুডো তার বক্তৃতায় বলেন, নিজেদের বিশ্বাস ও সংস্কৃতির কারণে টার্গেট হয়েছিলেন মানুষগুলো। বিদ্বেষ ও ইসলামোফোবিয়ার কারণে হয়েছিল হামলা। কানাডা উদারতা ও সম্মানের জায়গা। আর এই মূল্যবোধগুলো চর্চ্চার বিষয়ে প্রতিদিনই নিজেদের কাছে অঙ্গীকার করা উচিত। সবার সম্মিলিত চেষ্টা ছাড়া সম্ভব নয়। একে অপরের পাশে থাকতে হবে। পরস্পরকে জানতে হবে।

সেখানে উদারতা ও পরস্পরকে সম্মানের চর্চ্চার ওপর গুরুত্ব দেন ট্রুডো। ম্যাস শ্যুটিংয়ের ঘটনা বিরল কানাডায়। দেশটির অস্ত্র আইনেও আছে বেশ কড়াকড়ি। এরপরও ২০১৭ সালে কুইবেকের মসজিদটিতে ঢুকে এলোপাতাড়ি গুলি চালায় ইসলাম বিদ্বেষী উগ্রবাদী আলেক্সান্দার বিশোনেট। মৃত্যু হয় ছয় মুসল্লির। এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে আখ্যা দেন ট্রুডো। বর্তমানে সাজা ভোগ করছে হামলাকারী।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply