স্কটল্যান্ডে ১৪২ বছরের পুরনো ভাইকিংস ফায়ার ফেস্টিভাল, প্রথমবার অংশ নিলেন নারীরা

|

ছবি : সংগৃহীত

শত বছরের পুরনো ঐতিহ্যবাহী ভাইকিংস ফায়ার ফেস্টিভালে মেতেছে স্কটল্যান্ডবাসী। মঙ্গলবার (৩১ জানুয়ারি) শেটল্যান্ড আইল্যান্ডে আয়োজন করা হয় জমকালো অনুষ্ঠানের। জলদস্যুর সাজে প্যারেডে অংশ নেয় হাজারো মানুষ। ১৪২ বছরের মধ্যে প্রথমবারের মতো নারীদের অংশগ্রহণ এবারের উৎসবে যোগ করেছে আলাদা মাত্রা। খবর এসটিভি নিউজের।

উৎসবে দেখা গেছে, হাতে জ্বলন্ত মশাল, পরনে যুদ্ধের পোশাক; বিশাল জাহাজে চড়ে হুংকার ছেড়ে এগিয়ে চলেছে জলদস্যুর দল। যেন সামনে পড়া মাত্রই হতে হবে ভয়াবহ আক্রমণের শিকার।

প্রাচীন আমলের সেই দস্যুতার চিত্রকে বাস্তব রূপ দেয়ার চেষ্টা করা হয় স্কটল্যান্ডের বার্ষিক ভাইকিংস ফায়ার ফেস্টিভালে। শেটল্যান্ডে দ্বীপবাসী মেতে ওঠে শত বছরের পুরনো এ ঐতিহ্য পালনে। জমকালো এ আয়োজন উপলক্ষে এখন পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে এলাকাটি।

ভাইকিংদের প্যারেডের আয়োজন এ ফেস্টিভালের মূল আকর্ষণ। মশাল জ্বালিয়ে শহর প্রদক্ষিণ করেন অংশগ্রহণকারীরা। পরে নিয়ম অনুযায়ী সেই জ্বলন্ত মশাল ছুড়ে জ্বালিয়ে দেয়া হয় বিশালাকার একটি জাহাজের প্রতিকৃতিকে।

ঐতিহ্যবাহী এ আয়োজনে কঠোরভাবে মানা হয় বেশ কিছু নিয়ম। প্রতি বছর জানুয়ারি মাসের শেষ মঙ্গলবার উদযাপিত হয় উৎসবটি। কেবলমাত্র স্থানীয় বাসিন্দারাই অংশ নিতে পারবে প্যারেডে।

১৪২ বছর ধরে চলা এ আয়োজনে এতদিন নারীদের অংশগ্রহণের সুযোগ ছিল না। কিন্তু লিঙ্গ বৈষম্য দূর করতে এ বছর থেকে নারীদের জন্যও উন্মুক্ত হয়েছে ফেস্টিভালের দুয়ার।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply