উজবেকিস্তানে জন্ম, বাবা-মা রাশিয়ান; জন্মসনদ বাংলাদেশের

|

আখলাকুস সাফা:

এ্যলিনা তৌহিদ; জন্ম ১৯৮৮ সালে, উজবেকিস্তানে। তার পিতা কুর্দিউকভ ওলেগ ও মাতা কুর্দিউকোভা গ্যালিনা দু’জনই রাশিয়ার নাগরিক। এ্যলিনা তৌহিদ নামের এই তরুণীকে দেয়া হয়েছে বাংলাদেশের জন্মসনদ। গেলো বছরের ১৪ ডিসেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে এ সনদ ইস্যু হয়। যেটি ধরা পড়েছে যমুনা নিউজের অনুসন্ধানে।

ঘটনা তদন্তে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে ঢাকা উত্তর সিটির ৯ নম্বর অঞ্চলের জন্ম ও মৃত্যু নিবন্ধনের সার্ভার। এ নিয়ে ক্ষিপ্ত রেজিস্ট্রার জেনারেল অফিস। ধারণা করা হচ্ছে, হ্যাকারদের কবলে পড়ে এ কাণ্ড ঘটেছে।

কী করে ঘটলো এমন কাণ্ড? এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত জোনের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আজিজুন নেসা বললেন, সার্ভার সক্রিয় করা হলে আমরা দেখবো, এটি আছে কিনা। তখন আমরা উনাদেরকে (এ্যলিনা তৌহিদ) চিঠি দিবো, কাগজপত্র চাইবো। যদি দিতে না পারে, তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে সঙ্গে সঙ্গে জন্ম নিবন্ধনটি বাতিল করে দিবো।

যদিও, এ কারণেই আপাতত নিষ্ক্রিয় ৯ নম্বর ওয়ার্ডের জন্ম ও মৃত্যু নিবন্ধন। ডিএনসিসির জোন ৯ এর নির্বাহী কর্মকর্তা কাজী জিয়াউল বাসেত বললেন, এ ব্যাপারে ব্যবস্থা নিচ্ছি। কিন্তু সার্ভারটা চালু করতে হবে।

গত মাসেই এমন ঘটনা ধরা পরে চট্টগ্রামে। তদন্তে পাওয়া যায়, আইডি পাসওয়ার্ড বেহাত করে দেশের নেটওয়ার্কেই ঘটেছিল সে ঘটনা। এই নারীর কেইসে অবশ্য সন্দেহ, দেশের বাইরের নেটওয়ার্ক থেকে হ্যাকাররা এমনটা করে থাকতে পারে।

এদিকে, রেজিস্ট্রার জেনারেল অফিসের রেজিস্ট্রার জেনারেল রাশেদুল হাসান বলেন, নিবন্ধিত ব্যক্তির নাম এ্যলিনা তৌহিদ। জন্মস্থান উজবেকিস্থান; পিতা কুর্দিউকভ ওলেগ ও মাতা কুর্দিউকোভা গ্যালিনা। এটা কীভাবে জন্ম নিবন্ধন হয়?

এ ঘটনায় ক্ষুব্ধ রেজিস্ট্রার জেনারেল। বললেন, ব্যবস্থা নেবেন। ভবিষ্যতে যেন এমনটা না করা যায়, সেজন্য ব্যবস্থাও নিচ্ছেন তিনি।

কেউ স্পষ্ট করে বলতে পারেনি কী করে সনদ পেলেন এ্যলিনা তৌহিদ। প্রশ্ন হচ্ছে, এমন আরও ঘটনা যা ধরাই পরেনি, সেগুলো কী করে খুঁজবে বাংলাদেশ?

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply