স্পাই বেলুন ইস্যুতে মুখোমুখী মার্কিন-চীনা পররাষ্ট্রমন্ত্রী, বৈঠক শেষে পাল্টা-পাল্টি হুংকার

|

নজরদারি বেলুন পাঠানোর মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সে বিষয়ে চীনকে দৃঢ় কণ্ঠে শাসিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়াকে সহায়তা ইস্যুতেও সতর্ক করেছে ওয়াশিংটন। অন্যদিকে, বেলুনকাণ্ডে পেন্টাগনের পদক্ষেপকে বাড়াবাড়ি আখ্যা দিয়েছে বেইজিং। এই উত্তপ্ত পরস্থিতিতেই মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক সম্মেলনের সাইডলাইনে শনিবার বৈঠক হয় দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীর। খবর ডয়েচে ভেলের।

গুপ্তচর বেলুন ইস্যুতে উত্তেজনার জেরে চলতি মাসের শুরুতে বেইজিং সফর বাতিল করেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই মিউনিখে মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্র-চীনের পররাষ্ট্র বিভাগের শীর্ষ দুই কর্মকর্তা। আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক সম্মেলনের সাইডলাইনে ঘণ্টাব্যাপী বৈঠক হয় দুই নেতার। আলোচনার টেবিলে ক্ষোভ ঝাড়েন দু’জনই।

চীনা গুপ্তচর বেলুন যুক্তরাষ্ট্রের আকাশসীমা লঙ্ঘনের দায়ে বেইজিংয়ের কড়া সমালোচনা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকের পর টুইটবার্তায় অ্যান্টনি ব্লিনকেন জানান, আর কখনও যাতে এমন কাণ্ড না হয়, সে বিষয়ে সতর্ক করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রীকে। নিষেধাজ্ঞা ফাঁকি দিয়ে রাশিয়াকে সহায়তার পরিণতি নিয়েও চীনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।.

চীনের বেলুন ধ্বংসের ঘটনায় আবারও যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি উল্টো দাবি করেন, এতে পেন্টাগনের দুর্বলতাই প্রকাশ পেয়েছে। ওয়াং ই বলেন, চীন স্পষ্টভাবে জানিয়েছে, এটা বেসামরিক মনুষ্যবিহীন উড়োযান। শক্তিশালী বাতাসের কারণে নিয়ন্ত্রণ হারায়। যুক্তরাষ্ট্রকে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনার কথাও বলেছি। তবে দুর্ভাগ্যজনকভাবে তারা অগ্রাহ্য করেছে। মিসাইল দিয়ে বেলুন ধ্বংস করেছে। এটা শতভাগ ক্ষমতার অপব্যবহার। আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এটা কিন্তু তাদের শক্তিমত্তা নয়, বরং উল্টোটা প্রমাণ করে।

গত ৪ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলাইনা উপকূলে ধ্বংস করা হয় চীনের একটি নজরদারী বেলুন। যদিও বেইজিংয়ের দাবি, গোয়েন্দাগিরি নয়, আবহাওয়া সংক্রান্ত কাজে এটি ব্যবহার হতো। বাতাসের গতি সামলাতে না পেরে যা ভুল করে ঢুকে পড়ে যুক্তরাষ্ট্রের আকাশসীমায়। এরপর আরও তিনটি উড়ন্ত বস্তু ধ্বংস করা হয় যুক্তরাষ্ট্রের আকাশসীমায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply