স্ট্রবেরি দিবস: বাড়ির টবে সহজেই চাষ করুন সুস্বাদু এ ফল

|

প্রতি বছর ২৭ ফেব্রুয়ারি পালন করা হয় স্ট্রবেরি দিবস। ফলটির স্বাদ ও গুণ সম্পর্কে সাধারণ মানুষকে জানানোই এর মুখ্য উদ্দেশ্য। ভিটামিন এ, সি, ফসফরাস, ম্যাঙ্গানিজের মতো উপাদান থাকে ছোট্ট এই ফলে। তাছাড়া অ্যান্টিঅক্সিড্যান্ট ও প্লান্ট কম্পাউন্ডও রয়েছে স্ট্রবেরিতে। স্বাদ ও গন্ধে অতুলনীয় ছোট্ট এই লাল ফল চাইলে বাড়িতেই চাষ করতে পারেন।

স্ট্রবেরি মূলত শীতকালীন ফল। সাধারণত  অক্টোবরের মাঝামাঝি থেকে ডিসেম্বর পর্যন্ত রোপণ করা যায় স্ট্রবেরির চারা। তবে নভেম্বর মাস সবচেয়ে ভালো।  এই ফল চাষের জন্য বিশাল জমির কোনো প্রয়োজন নেই। বাড়ির ছাদ বা ব্যালকনিতে টবে সহজেই চাষ করতে পারেন এই ফল।

প্লাস্টিক, মাটির টব বা যেকোনো ৫ লিটারের প্লাস্টিকের বোতল কেটেও সেখানে স্ট্রবেরির চারা রোপন করতে পারেন। সাধারণত ৮-১০ ইঞ্চির টবেই স্ট্রবেরি চাষ করা হয়ে থাকে। বেলে দোআঁশ মাটি স্ট্রবেরি চাষের জন্য খুব ভালো। মাটির সাথে সমপরিমাণ জৈব সার এবং তার এক তৃতীয়াংশ পরিমাণ বালি মিশিয়ে নিতে হবে।

এবার একটি টবের কিছু অংশ প্রথমে বালি দিয়ে ভর্তি করুন। এতে টবের নিচের ছিদ্র দিয়ে অতিরিক্ত পানি বেরিয়ে যাওয়ার ভালো সুযোগ তৈরি হবে। এরপর অর্ধেক টবে মাটি ভরে নিন এবং তার মধ্যে নার্সারি থেকে নিয়ে আসা স্ট্রবেরির চারা গাছটিকে বসিয়ে দিন। চারাগাছটি বসিয়ে দেয়ার পর এর চারপাশ মাটি দিয়ে ভর্তি করে দিন। তবে মাথায় রাখতে হবে, স্ট্রবেরি গাছের গোড়া যেন মাটির মধ্যে চাপা না পড়ে যায়। কারণ ওখান থেকেই ফুল এবং ফল বের হবে।

মাটির উর্বরতা বাড়াতে গোবর আর ড্যাপ সার (ডাই অ্যামোনিয়াম ফসফেট) ব্যবহার করা যেতে পারে। এছাড়া বাসায় শাকসবজির ফেলে দেয়া অংশগুলো একত্রিত করে পচিয়ে নিয়ে সেটি সার হিসেবে ব্যবহার করতে পারেন। তবে শিশির ও রোদ দুটিই সহজে গাছ নিতে পারে এমন স্থানে টবটি রাখুন। স্ট্রবেরির জন্য শিশির ও রোদ দুটিই খুব দরকারি।

তবে স্ট্রবেরি গাছ বেশি পানি সহ্য করতে পারে না। ফলে অল্প করে পানি দিতে হবে। নিয়মিত গাছের গোড়ার মাটি খুঁচিয়ে দিতে হবে। কিটনাশক না ব্যবহার করাই ভালো। পোকা লাগলে সেই পাতা কেটে দিন।

চারাগাছ লাগনোর কিছুদিন পর নতুন করে কিছু চারা জন্মাবে, যা থেকে আপনি গাছের সংখ্যা বাড়াতে পারেন। কিন্তু গাছে ফুল চলে আসলে নতুন চারা না রেখে কেটে ফেলতে হবে। তবে ফুলের নিচের অংশের মাটির উপর খড় বা কাপড় বিছিয়ে দিন, যাতে ফল মাটি স্পর্শ না করে। মাটি স্পর্শ করলে ফল পচে যাওয়ার আশঙ্কা থাকে।

একটা গাছে ২০ থেকে ৩০টা ফল পাওয়া সম্ভব। ফল পাকা শুরু হলে নেট দিয়ে এমনভাবে ঢেকে দিতে হবে, যাতে পাখি খেয়ে ফেলতে না পারে। ফল পরিপক্ব হলে তা গাছ থেকে ছোট কাঁচির সাহায্যে কেটে নিতে পারেন। স্ট্রবেরি দিয়ে বাড়িতে কেক বানিয়ে ফেলতে পারেন। চাইলে সালাদ করেও খেতে পারেন। অনেকে বাড়ির ছাদে বড় পরিসরে স্ট্রবেরির চাষ করে থাকে। এর ফলে বাণিজ্যিকভাবেও লাভবান হবেন।

সূত্র: ফার্ম অ্যান্ড ফার্মারস এবং হাম্পি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply