চীনের সেনাবাহিনীকে ‘গ্রেট ওয়াল অব স্টিল’ হিসেবে গড়ে তুলতে চান শি জিনপিং

|

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: সংগৃহীত

চীনের সেনাবাহিনীকে ‘গ্রেট ওয়াল অব স্টিল’ হিসেবে গড়ে তোলার প্রত্যয় জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) এর শেষ দিনে দেয়া বক্তব্যে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার ওপর জোর দেন তিনি। শি জিনপিং ঘোষণা দেন প্রতিরক্ষা ব্যবস্থা আধুনিকায়নের। ‘এক চীন’ নীতিতে অটল থাকার কথাও বলেন তিনি। চীনের প্রেসিডেন্ট সাফ জানিয়ে দেন, তাইওয়ান ইস্যুতে বিদেশি কোনো শক্তির নাক গলানো সহ্য করা হবে না। সিএনএনের খবর।

সোমবার (১৩ মার্চ) ছিল এনপিসির অধিবেশনের শেষদিন। বেইজিং’এ বার্ষিক পার্লামেন্টারি সভায় যোগ দিতে সারাদেশ থেকে জড়ো হন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রায় ৩ হাজার প্রতিনিধি। তৃতীয় মেয়াদে প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো ভাষণ দেন শি জিনপিং। এতে দেশের সামরিক সক্ষমতা বাড়ানোর ঘোষণা দেন তিনি। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, উন্নয়নের ভিত্তি হলো নিরাপত্তা। আর সমৃদ্ধির পূর্বশর্ত স্থিতিশীলতা। জাতীয় ও জননিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। দেশের সুরক্ষায় সামরিক বাহিনীকে ইস্পাতের দেয়াল হিসেবে গড়ে তুলতে চাই। বিজ্ঞান ও প্রযুক্তি খাতকেও স্বনির্ভর হিসেবে গড়ে তুলতে হবে। মানুষের আস্থা আমার সবচেয়ে বড় চালিকাশক্তি।

স্ব-শাসিত তাইওয়ানকে আবারও চীনের অংশ বলে দাবি করেন শি জিনপিং। হংকং ও ম্যাকাওয়ে স্থিতিশীলতা নিশ্চিতে ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি। বলেন, এক দেশ দুই নীতি ব্যবস্থা এগিয়ে নিতে হবে। শক্তিশালী চীন গঠনের জন্যই দরকার হংকং ও ম্যাকাওয়ের সমৃদ্ধি ও স্থিতিশীলতা। আর ‘এক চীন’ নীতিতেও অটল থাকবো আমরা। ঐক্যবদ্ধ চীনের বিরুদ্ধে বহিঃশক্তির নাক গলানো প্রতিহত করা হবে।

গত নভেম্বরে চীনের কম্যুনিস্ট পার্টি বা সিপিসির জাতীয় সম্মেলনে শি জিনপিংকে আবারও দলের মূল নেতা হিসেবে অনুমোদন দেয় কমিটি। তারই ধারাবাহিকতায় এনপিসির অধিবেশনে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়ে শি জিনপিং ঘোষণা করেছেন নতুন মন্ত্রিসভা। সেখানে শি’র অনুগতরাই জায়গা পেয়েছেন।

আরও পড়ুন: ওয়াশিংটন-সিউলের যৌথ মহড়ার আগেই মিসাইল ছুড়ে সতর্ক করলো দক্ষিণ কোরিয়া

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply