যশোরে চার চোখ-দুই মাথা নিয়ে অদ্ভুতাকার বাছুরের জন্ম

|

স্টাফ করেসপনডেন্ট, যশোর:

যশোরের মণিরামপুরে জন্ম নিয়েছে অদ্ভুতাকারের এক বাছুর। এর মাথা দুটি, দুটি মুখ, আর চারটি চোখ দৃশ্যমান। অদ্ভুত চেহারার এ বাছুরকে দেখতে ভিড় জমাচ্ছে সাধারণ মানুষ।

বুধবার (১৫ মার্চ) রাতে পৌরসভার তাহেরপুর গ্রামে নাসরিন বেগম নামে এক নারীর পালিত ফ্রিজিয়াম জাতের একটি গাভী এই বাছুরটির জন্ম দেয়। অদ্ভুত এই বাছুরটি দেখতে ওই নারীর বাড়িতে ভিড় করছেন এলাকার মানুষজন।

নাসরিন বেগম জানান, বুধবার রাতে এই বাছুরটির জন্ম হয়েছে। এর দুটি মুখ থাকায় জন্মের পর থেকেই দুধপান করতে অসুবিধা হচ্ছে বাছুরটির। স্থানীয় পশু চিকিৎসক আমিনুর রহমান জানান, বাছুরটির দুটি কান থাকলেও চারটি চোখ ও মুখ দুটি আলাদা। ফলে স্তনপান ও অন্যান্য স্বাভাবিক কার্যক্রম করতে বেশ অনুবিধা হচ্ছে বাছুরটির।

এদিকে, বিরল এই বাছুরটি দেখতে সকাল থেকে বিভিন্ন এলাকা থেকে ভিড় জমাচ্ছে মানুষ। স্থানীয়রা বলছেন, এটি বিরল ঘটনা। এ ধরনের ঘটনা আগে কখনো দেখেননি তারা। আসল মাথা কোনটি, কোন মুখ দিয়ে ঘাস খাবে বাছুরটি এই নিয়ে চলছে গ্রামে নানা জল্পনা-কল্পনা।

এ ব্যাপারে উপজেলা প্রাণসিম্পদ কর্মকর্তা ডা. পার্থ প্রতিম রায় বলেন, এটা একটা জন্মগত সমস্যা, যা কনজেনিটাল অ্যাবনরমালিস এবং টেরাটোজেনিক ইফেক্টের কারণে হয়ে থাকে। এ ধরনের উপসর্গ নিয়ে জন্ম নেয়া বাছুর বেশি দিন বেঁচে থাকতে পারে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply