‘স্বাস্থ্যসেবায় ডা. জাফরুল্লাহর উদ্ভাবনগুলো যে বিশ্বজুড়ে সমাদৃত, তা অনেকেরই জানা নেই’

|

নানা স্পষ্টভাষী রাজনৈতিক বক্তব্যের জন্যই ডা. জাফরুল্লাহ চৌধুরী ইদানীংকালে জনমানুষের কাছে বেশি পরিচিত। কিন্তু তার স্বাস্থ্যসেবার উদ্ভাবনগুলো যে বিশ্বজুড়ে সমাদৃত তা অনেকেরই জানা নেই- এ কথা বলেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ কথা লিখেছেন তিনি।

স্ট্যাটাসে ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ লিখেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী, ‘গণস্বাস্থ্য সেবা’র ধারণাকে সার্থকভাবে বাস্তব রূপ দিয়েছেন আজীবন নানা উদ্ভাবনী উদ্যোগ ও কর্মপ্রয়াসের মাধ্যমে। বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবার অনুকরণীয় মডেল হিসেবে সমাদৃত হয়েছে তার এসব উদ্যোগ।

তিনি আরও লিখেন, তার অনুপ্রেরণার উৎস ছিল গভীর দেশাত্ববোধ এবং দেশের আপামর মানুষের কাছে সুলভে স্বাস্থ্যসেবা পৌঁছে দেবার জীবনব্যাপী ব্রত। কর্মোদ্যমী একরোখা সদালাপী ও স্পষ্টভাষী মানুষটির বিন্দুমাত্র আগ্রহ ছিল না অর্থ-খ্যাতি-প্রতিপত্তির প্রতি, যার প্রমাণ পেয়েছি আমার দেখা নানা ঘটনা ও কর্মকাণ্ডের মাধ্যমে।

ফেসবুক স্ট্যাটাসে ডা. জাফরুল্লাহর নির্মোহতার একটি উদাহরণও তুলে ধরেন ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। লিখেন, একটা ছোট উদাহরণ দেই, একবার ১৯৮০ এর দশকে একটা কোনো কাজের আলাপের মধ্যে তাকে বললাম, লন্ডনের কেসিংগটন এলাকার বিখ্যাত ‘সায়েন্স মিউজিয়াম’-এ একটা মজার ব্যাপার দেখে এসেছি। সেখানে চার তলায় একটা পুরো অংশজুড়ে আছে মুক্তিযুদ্ধকালীন ডা. জাফরুল্লাহর পরিচালিত ফিল্ড হাসপাতাল ও পরবর্তীতে স্থাপিত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রদর্শনী। এ প্রসঙ্গে কিছুমাত্র উৎসাহ না দেখিয়ে তিনি আবার কাজের কথায় ফিরে এলেন, সম্ভবত গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রসঙ্গে। ডা. জাফরুল্লাহর ইদানীংকালের নানা স্পষ্টভাষী রাজনৈতিক বক্তব্যের জন্যই তিনি জনমানুষের কাছে বেশি পরিচিত; কিন্তু তার স্বাস্থ্যসেবার উদ্ভাবনগুলো যে বিশ্বজুড়ে সমাদৃত তা অনেকেরই জানা নেই। তার আত্মার শান্তি কামনা করি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply