আইএমএফের লোন বাংলাদেশের জন্য ‘ব্রিদিং স্পেস’: শেখ হাসিনা

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। ছবি : সংগৃহীত

মোহসিন উল হাকিম, ওয়াশিংটন (যুক্তরাষ্ট্র) থেকে :

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বাংলাদেশ যে লোন নিয়েছে তাকে ‘ব্রিদিং স্পেস’ হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ওয়াশিংটনের হোটেল রিজ কার্টলে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের সাথে ব্রিফিংয়ে এসব কথা তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আইএমএফ এমডিকে বলেছেন, আমরা ‘ব্রিদিং স্পেস’ হিসেবে আপনাদের লোনটা নিয়েছি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএমএফ এমডি প্রধানমন্ত্রীর অভূতপূর্ব প্রশংসা করেছেন। বলেছেন, সার্বিক উন্নয়নের ক্ষেত্রে পৃথিবীর মধ্যে বাংলাদেশ রোল মডেল। বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতি কোভিডের পরেও বাংলাদেশের অর্থনীতিকে স্থিতিশীল রেখেছে। ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন, ভালো কানেকটিভিটি এবং আইনশৃঙ্খলা ব্যবস্থাপনার কারণে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে এ ধরনের ভিশন এবং লিডারশিপ খুব গুরুত্বপূর্ণ।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

আইএমএফ প্রধানের সঙ্গে আলাপে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, দেশের এ উন্নয়ন রাতারাতি হয়নি, এটা দীর্ঘমেয়াদী পরিকল্পনার ফসল। যখন জেলে ছিলাম, তখন বাংলাদেশকে কীভাবে উন্নত করবো সেই পরিকল্পনাগুলো করেছিলাম এবং ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করেছিলাম। এ সময় জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা এবং নারীর ক্ষমতায়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে আইএমএফ বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার লোন অনুমোদন করে। পরবর্তী ৪২ মাসে ৭ কিস্তিতে এ অর্থ পাবে বাংলাদেশ। এ লোনের গড় সুদ ২ দশমিক ২ শতাংশ।

এএআর/এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply