তিন দশকের সবচেয়ে বড় সামরিক মহড়া সুইডেনে

|

ত্রিশ বছরের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়ার আয়োজন করেছে সুইডেন। একসাথে স্থল, নৌ ও আকাশ পথে নিজেদের শক্তিমত্তা প্রদর্শন করছে দেশটি। সুইডেন ছাড়া ন্যাটোভুক্ত ১৪টি দেশের ২৬ হাজারেরও বেশি সেনারা অংশ নিচ্ছে এ মহড়ায়। আবেদন করলেও তুরস্কের বাধায় ন্যাটোর সদস্য হতে পারেনি সুইডেন। আর তাই, সামরিক সক্ষমতা প্রদর্শনের মাধ্যমে জানান দিচ্ছে নিজেদের শক্তিমত্তা। মহড়া চলবে ১১ মে পর্যন্ত। খবর ডয়েচে ভেলের।

যুক্তরাষ্ট্রের ভাণ্ডারের সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এই প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার কয়েকমাস আগেই মার্কিনিদের কাছ থেকে প্রতিরক্ষা ব্যবস্থাটি সংগ্রহ করে সুইডেন। সামরিক মহড়ায় সেটার শক্তিমত্তাই প্রদর্শন করা হচ্ছে।

এ নিয়ে সুইডিশ সেনাবাহিনীর জয়েন্ট অপারেশন প্রধান কার্ল জোহান এডস্টোর্ম বলেন, প্যাট্রিয়ট সিস্টেম সুইডেনের সামরিক সক্ষমতাকে আরও বাড়িয়ে দিয়েছে। এমনিতেই আমাদের উন্নত ও আধুনিক আকাশ এবং স্থল প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। বলা যায়, প্যাট্রিয়ট সিস্টেম যোগ হওয়ায় এখন সুইডেন উত্তর ইউরোপের অন্যতম শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থায় পরিণত হয়েছে।

ফিনল্যান্ডের সাথে ন্যাটোর সদস্য হতে আবেদন করেছিল সুইডেনও। হেলসিংকি এরইমধ্যে বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোটের কাঙ্ক্ষিত সদস্যপদ পেয়ে গেলেও তুরস্কের বাধায় আটকে গেছে সুইডেন।

তবে হাল ছাড়ছে না স্টোকহোম। লিথুয়ানিয়ায় আগামী জুলাইয়ে হতে যাওয়া ন্যাটোভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের বৈঠকের আগেই জোটটির সদস্য হতে চায় তারা। আর তাই প্রদর্শন করছে নিজেদের সামরিক সক্ষমতা। শুধু সুবিধাভোগী হতে নয়, বরং জোটের শক্তি বৃদ্ধিতেও অবদান রাখতে সক্ষম তারা সেটাই প্রমাণ করতে চায় দেশটি।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

দেশটির এয়ার ডিফেন্স রেজিমেন্টের কমান্ডার মিকায়েল বেক বলেন, আমার ধারণা, আমাদের যে শক্তিশালি প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে তা বাল্টিক অঞ্চলে ন্যাটোর সামর্থ্য আরও বৃদ্ধি করবে। আশা করছি, ভবিষ্যতে ন্যাটোর সাথে আমরা বিভিন্ন অপারেশনে অংশ নেবো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply