চার সেঞ্চুরির পর পাঁচটি শূন্য; ‘ডাক’র হ্যাটট্রিকে বাটলারের দুঃসময়

|

ছবি: সংগৃহীত

আইপিএলে টানা তিন ডাকসহ আসরে মোট পাঁচটি ‘শূন্যে’ লজ্জার রেকর্ডে উঠেছে জস বাটলারের নাম। স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডাকের রেকর্ড এখন এই ইংলিশ তারকার। পাঞ্জাব কিংসের বিপক্ষে শূন্য রানে আউট হওয়ার মধ্যে দিয়ে অনাকাঙ্ক্ষিত এই রেকর্ডে নাম তোলেন তিনি। যদিও গত আসরে চার সেঞ্চুরি হাঁকিয়েছিলেন এই ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার। এবারের আসরে ব্যাট হাতে বাটলারের টুর্নামেন্টের শুরুতেও ছিল সেই ধারাবাহিকতা। কিন্তু সফলতম ব্যাটার থেকে মুদ্রার উল্টোপিঠ দেখে রানের সন্ধানে এখন বাটলার।

কলকাতা ও বেঙ্গালুরুর পর এবার পাঞ্জাব কিংসের বিপক্ষে বাটলার ফিরেছেন খালি হাতে। ৪ বলের ছোট্ট ইনিংসে রাজস্থানের এই ওপেনার পাননি রানের দেখা। আর এই ডাকের মধ্যে দিয়ে লজ্জ্বার এক রেকর্ডে নাম তুলেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। আইপিএলে এবারের মৌসুমে সব মিলিয়ে ৫টি ডাক মেরেছেন বাটলার। আইপিএল তথা স্বীকৃত টি-টোয়েন্টিতে এক মৌসুমে সর্বোচ্চবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড এখন বাটলারের দখলে।

বাটলারের আগে এক আসরে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড ছিল দু’জনের। এখানে আছে এক বাংলাদেশিও। আফগান তারকা মুজিব উর রহমান ও বাংলাদেশের নাদিফ চৌধুরী- দু’জনেই ৫ বার করে আউট হয়েছিলেন শূন্য রানে। আইপিএলে এর আগে এই রেকর্ডে ছিল কয়েকজনের নাম। সর্বোচ্চ ৪ ডাকের কীর্তি থাকলেও সেটি টপকে অনাকাঙ্ক্ষিত এই রেকর্ডটাই এখন বাটলারের নামের পাশে।

বিগ হিটার হিসেবে পরিচিত বাটলারের এবারের আসরের শুরুটা হয়েছিল অবশ্য আপন ছন্দে। প্রথম চার ম্যাচের তিনটিতেই ফিফটি করে তিনি ছিলেন সর্বোচ্চ রান স্কোরারদের তালিকায়। তবে, ঘড়ির কাঁটা ঘুরতেই পাল্টে গেছে চিত্র। মুদ্রোর উল্টোপিঠও দেখেছেন অল্প সময়ের ব্যবধানে। হায়দ্রাবাদের বিপক্ষে ৫৯ বলে ৯৫ রানের বিধ্বংসী ইনিংস খেলার পর টানা তিন ডাকে বাটলার এখন আছেন রানের সন্ধানে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply