আগামী অর্থবছরেই চালু হচ্ছে সর্বজনীন পেনশন, সুযোগ থাকছে প্রবাসীদেরও

|

২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (১ জুন) দুপুরে জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়া হয়। সেখানে বাজেটের অন্যান্য বিষয়ের সাথে উঠে আসে সর্বজনীন পেনশন কর্মসূচি ইস্যুটিও। এ নিয়ে বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগামী ২০২৩-২৪ অর্থবছর থেকেই সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। সর্বজনীন পেনশন কর্মসূচিতে প্রবাসীরাও যুক্ত হতে পারবেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত কর্মসূচিতে অন্তর্ভুক্ত হলে ১৮ থেকে ৫০ বছর বয়সী একজন সুবিধাভোগী ৬০ বছর পর্যন্ত এবং ৫০ বছরের বেশি বয়স পর্যন্ত একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর পর্যন্ত চাঁদা দিলে আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়া পেনশনে থাকাকালে ৭৫ বছরের আগে কেউ মারা গেলে তার নমিনি বাকি সময়ের পেনশন পাবেন। তবে চাঁদা দেয়ার ১০ বছরের মধ্যে কেউ মারা গেলে জমাকৃত টাকা মুনাফাসহ নমিনিকে ফেরত দেয়া হবে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত অর্থ ঋণ হিসেবে নেয়া যাবে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী। এক্ষেত্রে মাসিক পেনশনের অর্থ আয়করমুক্ত থাকবে।

এ বিষয়ে খুব দ্রুতই পেনশন কর্তৃপক্ষ গঠিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, সর্বজনীন পেনশনব্যবস্থার প্রবর্তন প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশলের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংযোজন। শিগগির একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply