পানি সংকটে রাজধানীবাসী, খালের নোংরা পানিও ব্যবহার করছে কেউ কেউ

|

তানভীর মৌসুম:

পানি নিয়ে দুর্ভোগ পোহাচ্ছে রাজধানীবাসী। বালতি-কলস নিয়ে লোকজন ছুটে যাচ্ছে এক এলাকা থেকে আরেক এলাকায়। বহু কষ্টের পর পানি মিললেও তা দিয়ে মেটানো সম্ভব হচ্ছে না দৈনন্দিন প্রয়োজন। অনেকে আবার নিরুপায় হয়ে ব্যবহার করছেন খালের নোংরা পানি। এমনকি, সিরিয়াল দিয়ে রাখলেও পাওয়া যাচ্ছে না ওয়াসার পানির গাড়ি।

পানির তীব্র সংকটে রাজধানীর নতুনবাজার এলাকার বাসিন্দা মণি বেগমের পরিবারের সদস্যদের জীবন ওষ্ঠাগত।বিকল্প উৎস থেকে পানি সংগ্রহ করলেও চাহিদার তুলনায় তা একেবারেই কম। কবে এ সংকট থেকে মুক্তি মিলবে, তা জানা নেই গ্রাহকদের। মণি বেগম জানান, ১০-১২ দিন ধরে অন্যদের থেকে পানি চেয়ে নিতে হচ্ছে তাদের। এ জন্য অনেক কথাও শুনতে হয়। এক কলস পানি নেয়ার পরেই বের করে দেয়া হয় তাদের।

এমন দুরবস্থায় আছেন এলাকার অনেকে। পানি সংকটে নাকাল রাজধানীবাসী ওয়াসার গাড়িতে পানি চাইলেও বেশিরভাগ সময়ই সেই পানি পাচ্ছেন না। এক বাসিন্দা জানান, সব কাজই ব্যাহত হচ্ছে পানির অভাবে। নামাজ পড়া, গোসল করা, রান্না করা- সব আটকে আছে। হোটেল থেকে নিয়ে কয়বেলা খাওয়া যায়, এটাই ছিল তার প্রশ্ন। আরেক ভুক্তভোগী বলেন, কখনও কখনও দুইদিনেও একবার পানি দিতে পারি না। ভাড়াটিয়ার ফোনের জ্বালায় অস্থির হয়ে গেছি।

অভিযোগ জানিয়ে আরেক বাসিন্দা বলেন, ওয়াসা থেকে পানি আমি টাকা দিয়ে কিনবো। বিনামূল্যে তো নিবো না। বাড়িতেও পানির বিল দেই। তার সাথে, ওয়াসার পানিও কিনতে হচ্ছে। কিন্তু সেইটাও পাওয়া যাচ্ছে না।

একই চিত্র ভাসানটেক এলাকাতেও। দিনের পর দিন গোসল না করেই থাকতে হচ্ছে বাসিন্দাদের। বালতি-কলস নিয়ে কমবেশি সবাই ছুটছেন আশপাশের এলাকায়। অনেকে বাধ্য হয়ে এলাকার নোংরা খালের পানি দিয়েই দৈনন্দিন কাজকর্ম সারছেন। সেখানকার এক বাসিন্দা বলেন, এখানে সাবস্টেশন ইঞ্জিনিয়ার মিরপুর-১০ থেকে এসে আমাদের পানির মূল লাইনটা বন্ধ করে দিয়েছে। পানি দেয়া হচ্ছে কোথায়? দেয়া হচ্ছে নির্মাণাধীন ভবনে, অসাধু কর্মকর্তারা যেখানে টু-পাইস কামিয়ে নিচ্ছে।

এক নারী অভিযোগ করে বলেন, পানির জন্য মানুষ লেকে যাচ্ছে। লেকের পানি কি খাওয়া যায়? যায় না। থালা-বাটি ধোয়া যায় কেবল। পুরুষরা টয়লেট ব্যবহার করতে বাইরে চলে যায়। মহিলাদের জন্য তো তা করা সম্ভব না।

দ্রুত পানি সংকট কেটে যাওয়ার প্রত্যাশায় আছে ভুক্তভোগী রাজধানীবাসী। এই অবর্ণনীয় ভোগান্তি যাতে আর দীর্ঘায়িত না হয়, সেটাই তাদের চাওয়া।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply