দাগহীন থাইরয়েড অপারেশন সম্পন্নকারী দেশের স্বীকৃতি পেলো বাংলাদেশ

|

দাগহীন থাইরয়েড অপারেশন সম্পন্নকারী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ।

শুক্রবার (৯ জুন) ব্যাংককে অনুষ্ঠিত ৫ম আন্তর্জাতিক থাইরয়েড নোটস (ন্যাচারাল অরিফিস থাইরয়েড এন্ডোস্কোপিক সার্জারি) কনফারেন্সে বাংলাদেশের এ অর্জনের ঘোষণা দেন ব্যাংককের পুলিশ জেনারেল হাসপাতালের কিংবদন্তি সার্জন লেফটেন্যান্ট কর্নেল ডা. অনুঅং অনকুন।

বিশ্বের ৪৫টি উন্নত দেশে নিয়মিত এ অপারেশন হলেও বাংলাদেশে এ অপারেশন হতো না। গত বছরের নভেম্বর মাসে নাক কান ও গলা রোগ বিশেষজ্ঞ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক সার্জন ডা. মাহবুব আলমের হাত ধরে বাংলাদেশে এ অপারেশন শুরু হয়। উন্নত বিশ্বের পাশাপাশি বাংলাদেশেও এ অপারেশন জনপ্রিয় হয়ে উঠছে। এ অপারেশনে বাইরে কোনো কাটা ছেড়ার দাগ থাকে না, ঠোঁটের নিচে ফুটো করে অপারেশন করা হয়। মিনিম্যালি ইনভ্যাসিভ অর্থাৎ রোগীকে কম ক্ষত সৃষ্টি করে থাইরয়েড অপারেশন করা হয় বলে অপারেশন পরবর্তী ব্যথা কম থাকে। রোগীকে হাসপাতালেও কম সময় থাকতে হয় এবং রোগীর কণ্ঠস্বরও ভালো থাকে।

এ প্রসঙ্গে ডা. মাহবুব আলম জানান, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়মিত হচ্ছে এ অপারেশন। রোগী ও রোগীর স্বজনরা খুব সন্তুষ্ট। কারণ, অপারেশনের পর তাদের শরীরে কোনো দাগ দেখা থাকে না। উন্নত প্রযুক্তির এ অপারেশনে বিশেষ কিছু যন্ত্রপাতির প্রয়োজন হয় আর খরচ সাধারণ অপারেশনের চাইতে সামান্য বেশি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply