শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় অ্যাশেজের প্রথম টেস্ট

|

ছবি: সংগৃহীত

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টেই রোমাঞ্চের আশা দিচ্ছে। এজবাস্টন টেস্টের প্রথম দিন ৮ উইকেটে ৩৯৩ রান করে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে যে রোমাঞ্চের জন্ম দিয়েছিল চতুর্থ দিন শেষেও প্রায় একই রোমাঞ্চ নিয়ে দিন শেষ করেছে দুই দল। ইংল্যান্ডের দেয়া ২৮১ রানের লক্ষ্যে অস্ট্রেলিয়ার ভালো শুরুর পর স্টুয়ার্ট ব্রডের হাত ধরে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। তাতে রোমাঞ্চের মোড়ে দাঁড়িয়ে অ্যাশেজের প্রথম টেস্ট। শেষ দিনে হতে পারে যে কোনো ফল।

বার্মিংহাম টেস্টে ‘বাজবল’ থিওরি চালু করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে পরিকল্পনা মতোই খেলা চালিয়ে যায়। বার্মিংহামে ইংল্যান্ড সোমবার (১৯ জুন) চতুর্থ দিন শুরু করে ২ উইকেটে ২৮ রান নিয়ে।। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার জো রুট এবং ওলি পোপ এদিন সকালটা শুরু করেছিলেন দারুণভাবে। দলীয় ৭৭ রানের মাথায় পোপ (১৪) ফিরলে ভাঙে অর্ধশত রানের জুটি।

ছবি: সংগৃহীত

দুর্দান্ত এক ইয়র্কারে এই ইংলিশ ব্যাটারকে ফেরান অজি অধিনায়ক প্যাট কামিন্স। চতুর্থ উইকেটে হ্যারি ব্রুককে নিয়ে ৫২ রানের জুটি গড়েন রুট। ১২৯ রানের মাথায় হাফ সেঞ্চুরি থেকে ৪ রান দূরে থাকতে প্যাভিলিয়নে ফেরেন রুট। নাথান লায়নের বলে ডাউন দ্য উইকেটে খেলতে এসে স্ট্যাম্পিংয়ের শিকার হন তিনি।

ছবি: সংগৃহীত

১৫০ রানের মাথায় পঞ্চম ব্যাটসম্যান হিসেবে লায়নের স্পিনেই ফেরেন ব্রুক। রুটের সমান ৪৬ রান করে আউট হন তিনিও। ষষ্ঠ উইকেটে ৪৬ রানের জুটি গড়েন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস এবং জনি বেয়ারস্টো। ১৯৬ রানের মাথায় লায়নের বলেই এলবিডব্লিউ হয়ে ফেরেন বেয়ারস্টো।

এরপর ধারাবাহিকভাবে ইংলিশ উইকেটের পতন হয়। বেন স্টোকস ৪৩ রান করে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন। ১৯ রান করেন মঈন আলী। শেষদিকে ওলি রবিনসন ২৭ রান করলে ২৭৩ রানের পুঁজি পায় ইংলিশরা। অস্ট্রেলিয়ার পক্ষে ৪টি করে উইকেট নেন প্যাট কামিন্স আর নাথান লায়ন।

ছবি: সংগৃহীত

২৮১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয় অস্ট্রেলিয়ার। ডেভিড ওয়ার্নার ও উসমান খাওয়াজা গড়েন পঞ্চাশোর্ধ জুটি। দারুণ এক ডেলিভারিতে ওয়ার্নারকে কট বিহাইন্ড করে ৬১ রানের জুটি ভাঙেন রবিনসন।

প্রথম ইনিংসে গোল্ডেন ডাক-এর তেতো স্বাদ পাওয়া মার্নাস লাবুশেন এবার বিদায় নেন তিনটি চার মেরেই। আগের ইনিংসের মতোই ব্রডের অফ স্টাম্পের বাইরের বলে কিপারের গ্লাভসে ক্যাচ দেন টেস্টের এক নম্বর ব্যাটসম্যান।

ছবি: সংগৃহীত

ব্রড খানিক পর বিদায় করে দেন স্টিভ স্মিথকেও। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কও অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে ধরা পড়েন কিপারের গ্লাভসে।

ছবি: সংগৃহীত

দিনের ১৬ মিনিট বাকি থাকতে ‘নাইটওয়াচম্যান’ হিসেবে নামেন বোল্যান্ড। দিন শেষ তিনি অপরাজিত ১৩ রানে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান খাওয়াজা খেলছেন ৮১ বলে ৩৪ রানে। অস্ট্রেলিয়া চতুর্থ দিন শেষ করে ৩ উইকেটে ১০৭ রান নিয়ে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply