বিচার বহির্ভূত হত্যা বাংলাদেশে নেই, যারা বলে তাদের দেশেই আছে: পররাষ্ট্রমন্ত্রী

|

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বাংলাদেশে আগামী নির্বাচন হবে মডেল নির্বাচন। কোনো বিদেশি রাষ্ট্র ভোট পর্যবেক্ষণ করতে চাইলে স্বাগত জানানো হবে। বাংলাদেশে কোনো বিচার বহির্ভূত হত্যা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বলেছেন, এক্সট্রা জুডিশিয়াল কিলিং এই দেশে নেই। বরং, যারা বলে তাদের দেশেই আছে। যারা এমন কথা বলেন তাদের আয়নায় নিজের চেহারা দেখতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার (৮ জুলাই) সকালে ফরেন সার্ভিস একাডেমিতে কূটনীতিক রিপোর্টারদের সংগঠন, ডিক্যাব আয়োজিত আলোচনায় এমনটা জানান তিনি।

ড. মোমেন বলেন, অন্যের পীড়াপীড়িতে নয়; নিজেদের গ্রহণযোগ্যতা যাচাইয়ের জন্যই স্বচ্ছ নির্বাচন দিতে চায় সরকার। সমঝোতামূলক নির্বাচন প্রসঙ্গে ড. মোমেন বলেন, এই দেশে জনগণ ভোটে অংশ নেয়; বেশিরভাগ রাজনৈতিক দলও অংশগ্রহণ করে। দু-একটা রাজনৈতিক দল নির্বাচনে না এলে কিছুই হবে না। সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে সব দলের আন্তরিকতা চান মন্ত্রী।

বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বাংলাদেশে নেই দাবি করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা এ নিয়ে সরব তাদের দেশেই এমন কর্মকাণ্ড হচ্ছে। ড. মোমেন আরও বলেন, মিয়ানমার যাচাই-বাছাই করে রোহিঙ্গাদের ফেরত নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এ ব্যাপারে দ্বিপাক্ষিক ও ত্রিপাক্ষিক আলোচনা চলছে বলেও জানান তিনি। বলেন, যুদ্ধ ছাড়া সব পদক্ষেপই নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমরা চাই সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করুক। তবে সন্ত্রাসী দল-টল অংশ না নিলে কোনো অসুবিধা নেই। ইউরোপিয়ান ইউনিয়ন বলেন, আমেরিকা বলেন- যেই আছেন তাদের আমরা পর্যবেক্ষক হিসেবে আসতে স্বাগত জানাই। আমাদের কিছু লুকানোর নেই। তাদের কাছ থেকে ভালো পরামর্শ আমরা স্বাগত জানাই। কেউ কেউ হয়তো নির্বাচন বানচাল করার চেষ্টা করছে। সেটা করা হলে দেশের অমঙ্গল ডেকে আনা হবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply