বিএনপির একদফার সাথে গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদ ও গণফোরামের একাত্মতা

|

যুগপৎ ধারায় বিএনপি নেতৃত্বাধীন বৃহত্তর গণ-আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করে এক দফা দাবি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ, গণঅধিকার পরিষদ ও গণফোরাম।

বুধবার (১২ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে গণ অধিকার পরিষদ ১ দফা আন্দোলনের ঘোষণা দেয়। অন্যদিকে, প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে গণতন্ত্র মঞ্চ ১ দফা ঘোষণার পাশাপাশি ৩১ দফা রূপরেখা ঘোষণা করে।

জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন গণতন্ত্র মঞ্চের সিনিয়র নেতারা। বলেন, যুগপৎ ধারায় সকল বিরোধী দলকে ঐক্যবদ্ধ করে একই ঘোষণা ও কর্মসূচির আওতায় নিয়ে এসে সরকার পতনের আন্দোলন আরেকটি মুক্তিযুদ্ধ। লিখিত বক্তব্য পাঠের মাধ্যমে যুগপৎ ধারায় বৃহ্ত্তর গণ-আন্দোলনের ১ দফা ঘোষণা দেন গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক। একই সাথে, সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার ৩১ দফা রূপরেখা পাঠ করেন।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক বলেন, অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি, সকল গায়েবী মামলা প্রত্যাহার, ফরমায়েশি সাজা বাতিল এবং সংবিধান ও রাষ্ট্র ব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার একদফা দাবিতে রাজপথে সক্রিয় বিরোধী রাজনৈতিক জোট ও দলসমূহ যুগপৎ ধারায় ঐক্যবদ্ধ বৃহত্তর আন্দোলন গড়ে তোলা ও সফল করার ঘোষণা প্রদান করছি।

মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার বলেছে, জনগণের সাথে বিরোধী দলগুলোর কোনো সম্পৃক্ততা নেই। জনগণ তো আসে না। কিন্তু এখন মানুষ দেখেও একই কথা কি বলবে তারা? তারাও তো একটা সমাবেশ ডেকেছে। তাদের সমাবেশ কত বড় হয়েছে? একদম বাস্তব হাতে কলমে দেখিয়ে দিতে পারছি আমরা, তোমরা জনসমর্থনে আমাদের কাছে কিছুই নও।

প্রেসক্লাবের বাইরের সড়কে সমাবেশ করে রেজা কিবরিয়া সমর্থিত গণঅধিকার পরিষদের সদস্যরা। বক্তারা বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে যুগপৎ আন্দোলনের সাথে নিজেদের একাত্বতা প্রকাশ করেন।

নটরডম কলেজের সামনে সমাবেশ করেছে গণফোরাম। সরকার পতনের আন্দোলনকে বেগবান করতে গণফোরামের নেতাকর্মীদের কর্মসূচিতে জোরালো অংশগ্রহণের নির্দেশ দেয়া হয়।

গণফোরামের (একাংশ) নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, অনেক করেছেন। দেশের মানুষ অনেক সহ্য করেছে। আর আপনাকে সময় দেবো না। আপনাকে আর বিশ্বাস করি না। আপনি আওয়ামী লীগকেও ধ্বংস করেছেন। আওয়ামী লীগ একটা গণতান্ত্রিক দল ছিল। এই দল মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছিল। বঙ্গবন্ধু তার নেতা ছিল। সেই দলটাকে আপনি ধূলিস্মাৎ করেছেন। এখন আওয়ামী লীগ একটা গালিতে পরিণত হয়েছে।

১৮ জুলাই রাজধানীর গাবতলী হতে যাত্রাবাড়ী পর্যন্ত এবং ১৯ জুলাই উত্তরা থেকে পুরান ঢাকা পর্যন্ত পদযাত্রার কর্মসূচি ঘোষণা করা হয়।

আরও পড়ুন: বিএনপির ‘একদফা’ ঘোষণা; ১৮ ও ১৯ জুলাই ঢাকায় পদযাত্রা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply