নুরুল ইসলাম বাবুলের মূল শক্তি ছিল দূরদর্শিতা: শাহজাহান সরদার

|

শাহজাহান সরদার:

যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল কাজ করতেন খুব পরিচ্ছন্নভাবে আর প্রয়োজন অনুযায়ী। উনি অনেক বড় স্বপ্নবাজ মানুষ ছিলেন। ছোট কিছু চিন্তা করতেন না। অনেক বড় স্বপ্ন দেখতেন। শিল্প-বাণিজ্য নিয়ে তার নিজস্ব একটা ধারণা ছিল। তেমনি দেশের রাজনীতি নিয়েও তার নিজস্ব চিন্তা-ভাবনা ছিল।

তার সাথে আমার ব্যক্তিগত সম্পর্ক ছিল। দেশের কোনো একটা সংকট হলে সেটা নিয়ে তিনি মত দিতেন। এসব নিয়ে সবসময় কথা বলতেন। মত দিতেন বলতে, এ রকম করলে এ রকম হতো; এভাবে মতামত তুলে ধরতেন। আমার সাথে আলোচনা করতেন। অনেক গভীরে যেতেন।

বড় একজন শিল্পপতি হয়েও দেশের অন্যান্য বিষয়েও চিন্তা-ভাবনা ছিল তার। যেমন, দেশের আইনশৃঙ্খলা বাহিনী বা যানজট সমস্যা নিয়েও তার চিন্তা-ভাবনা ছিল। এসব চিন্তা-ভাবনা থেকেই তিনি দেশের নানা খাতে ব্যবসা করেছেন।

মানুষ হিসেবে তিনি বেশ বন্ধুবৎসল লোক। অন্তত আমার সাথে, আমি নিজে তা দেখেছি। ব্যবসা যা করেছেন, নিত্য নতুন আইডিয়া এনেছেন। যেমন অ্যারোমেটিক সাবান, ওই সময় তিনি বলছিলেন আমার একটা বিরাট আইডিয়া আছে, সাবানের। তখন জিজ্ঞেস করেছিলাম, কী আইডিয়া? বললেন, হালাল সাবানের। বাজারে এটা ছাড়ার পরই বিক্রি বেড়ে যায়। লিভার ব্রাদাস তখন তার মূল প্রতিদ্বন্দ্বী। এটা উল্লেখ করার কারণ, তিনি এমন সব আইডিয়া নিয়ে আসতেন।

যমুনা ফিউচার পার্ক করার জন্য একটু একটু করে তিনি জায়গা কিনছিলেন। আমি বলছিলাম, এভাবে করতে তো সময় লাগবে অনেক, আর এত বড় মার্কেট করলে কী চলবে? তখন বলতেন, চলবে। এটা করতে গিয়ে তিনি অনেক প্রতিকূলতার শিকার হয়েছেন। শেষ পর্যন্ত করেছেন ঠিকমতো। আমার জানামতে, কোনো ব্যাংক লোন ছাড়া নিজস্ব অর্থে তিনি এটি করেছেন।

ব্যক্তিগতভাবে তিনি সুশৃঙ্খল ছিলেন। সকাল ৯টার মধ্যে অফিসে আসতেন। আবার ৫টার মধ্যে বেরিয়ে পড়তেন। রাত ৯টার মধ্যে বাসায় ফিরে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তেন। আবার সকালে উঠে অফিসে চলে আসতেন। তার মূল শক্তি হচ্ছে, প্রকট দূরদর্শিতাসম্পন্ন মানুষ ছিলেন। আর যেটা করবেন বলেছেন, সেটা করেই ছেড়েছেন।

তিনি দেশের শিল্পপতি হিসেবে ব্যতিক্রম। বীর মুক্তিযোদ্ধা ও খুব সচেতন মানুষ ছিলেন। দেশের বড় বড় রাজনীতিবিদদের সাথে তার সম্পর্ক ছিল। তিনি খুঁটিনাটি সব খবর রাখতেন।

অনেকে হয়তো জানেন না, বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগের যখন দুর্দিন ছিল, সে সময় জোহরা তাজউদ্দিন আওয়ামী লীগের দায়িত্ব নেন। জোহরা তাজউদ্দিনের সাথেও উনার সম্পর্ক ছিল ভালো।

লেখক: সিনিয়র সাংবাদিক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply