সুইডেনে আবারও কোরআন পোড়ানোর অনুমতি, সুইডিশ দূতাবাস ঘিরে তুমুল বিক্ষোভ ইরাকে

|

বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভ।

আবারও পবিত্র কোরআন পোড়ানোর অনুমতি দিয়েছে সুইডেন। দেশটিতে অবস্থিত ইরাকের দূতাবাসের সামনে ইরাকি পতাকা ও কোরআন পোড়ানোর অনুমতি দেয়া হয়েছে এক ব্যক্তিকে। এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইরাকে। বাগদাদে বৃহস্পতিবার (২০ জুলাই) ভোর থেকে সুইডিশ দূতাবাসের সামনে জড়ো হয় বিক্ষোভকারীরা। খবর নিউ ইয়র্ক টাইমসের।

মূলত, বুধবার (১৯ জুলাই) সুইডেনের গণমাধ্যমে জানানো হয়, স্টকহোমে ইরাকের দূতাবাসের সামনে পবিত্র কোরআন ও ইরাকের পতাকা পোড়ানোর আবেদন জানায় এক ব্যক্তি। এরজন্য তাকে অনুমোদন দিয়েছে দেশটির পুলিশ। এ খবর জানাজানির পরই ক্ষোভ ছড়ায় চারদিকে।

ইরাকের পররাষ্ট্র দফতর জানিয়েছে, শিয়া নেতা মুকতাদা আল সাদরের সমর্থকদের ডাকে সুইডিশ দূতাবাসের সামনে প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। এ সময় সুরক্ষিত ভবনের দেয়ালে উঠে দাঁড়ান অনেকে, অগ্নিসংযোগও করেন ক্ষুব্ধ ইরাকিরা। তবে দূতাবাসের কর্মীরা সবাই নিরাপদে আছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

দূতাবাসের সামনে বিশৃঙ্খলার ঘটনায় নিন্দা জানিয়েছে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়। জড়িতদের খুঁজে বের করে জবাবদিহিতার আওতায় আনার নির্দেশও দেয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছর একাধিকবার কোরআন পোড়ানো হয়েছে সুইডেনে। আর এ নিয়ে ব্যাপক সমালোচনাও হয়েছে বিশ্বজুড়ে। তবে সুইডিশ কর্তৃপক্ষের দাবি, এটি মত প্রকাশের স্বাধীনতা। এর আগে চলতি মাসে সুইডেনে তোরাহ ও বাইবেল পোড়ানোর অনুমতি পায় এক মুসলিম যুবক। তবে নির্ধারিত দিনে অনুমতি পেয়েও তিনি এসব ধর্মগ্রন্থ পোড়াননি। তিনি জানান, তার উদ্দেশ্য ঘৃণা ছড়ানো নয়, বরং সম্প্রীতি তৈরি করা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply