ডেঙ্গুর পর দুর্বলতা কাটাতে খেতে পারেন যে ৫ খাবার

|

চলতি বছর ব্যাপকহারে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। উপসর্গে কিছুটা পরিবর্তন আসায় তা শনাক্ত হচ্ছে বেশ পরে। ডেঙ্গুজ্বর থেকে নিরাময় হয়েও স্বস্তি নেই। সব বয়সের রোগীরই ডেঙ্গু থেকে সেরে ওঠার পর দুর্বল হয়ে পড়ছে শরীর। এ দুর্বলতা কাটাতে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি খেয়াল রাখতে হবে পুষ্টিকর খাবারের প্রতিও।

ডেঙ্গুর পাশাপাশি মোটা দাগে সব ধরনের জ্বর থেকে সেরে ওঠার পরই শরীর বেশ দুর্বল থাকে। তাই শরীরে চাই যথেষ্ট পুষ্টিকর খাবার। চলুন জ্বর পরবর্তী দুর্বলতা কাটাতে কী কী খাবার খাওয়া যেতে পারে তা জেনে নিই…

১) কাঠবাদাম

নানা ধরনের অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাটে ভরপুর কাঠবাদাম শরীরের জন্য খুবই উপকারী। ডেঙ্গুর পর শরীরের দুর্বলতা কাটাতে কাঠবাদাম কার্যকরী ফল দিতে পারে। তাছাড়া ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর ঘাটতি পূরণেও সাহায্য করে কাঠবাদাম।

২) কলা

জ্বরের পর কোনোভাবেই যেন শরীরে পানির ঘাটতি না হয়, সে দিকে নজর রাখতে বলেন চিকিৎসকরা। পানি বা তরলজাতীয় খাবার খাওয়ার পাশিপাশি, কলা খাওয়ারও পরামর্শ দেন পুষ্টিবিদরা। রক্তে পটাশিয়ামের মাত্রা ঠিক রাখতে কলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩) ডাবের পানি

ডেঙ্গু হলে শরীরে যে যে খনিজের ঘাটতি দেখা যায়, তার বেশির ভাগটাই পূরণ হয়ে যেতে পারে ডাবের পানি খেলে। তবে ওষুধ খাওয়া বন্ধ করে শুধু ডাবের পানি পানেই কাজ হবে না। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়াও প্রয়োজন।

৪) পেঁপে

অনেকের ধারণা, শরীরে প্লাটিলেটের পরিমাণ বেড়ে যেতে পারে বিশেষ কিছু খাবার খেয়ে। তবে চিকিৎসকরা বলেন, এই ধারণার তেমন কোনো ভিত্তি নেই। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য নিয়মিত পাকা পেঁপে খাওয়া যেতেই পারে।

৫) বেদানা

প্রতিরোধ শক্তি এবং রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে তোলার জন্য খাওয়া যেতে পারে বেদানার রস। তবে অনেকেরই বেদানা বা ডালিম খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বেড়ে যায়। তাই যথাযথ প্রতিরোধ ব্যবস্থাও নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

তথ্যসূত্র: হেলথশটস ও আনন্দবাজার পত্রিকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply