একটি মানুষও ভূমিহীন থাকবে না, আমার লক্ষ্য ছিল এটাই: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

ভূমিহীন গৃহহীনদের যারা জমিসহ ঘর পেয়েছেন তাদের পরিবার উন্নত জীবন পাবে। একটি মানুষও ভূমিহীন থাকবে না, আমার লক্ষ্য ছিল এটাই। ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্যও আবাসন নিশ্চিত করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আবাসন ব্যবস্থাও করে দিয়েছে সরকার। এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৯ আগস্ট) সকালে গণভবন থেকে ভিডিও করফারেন্সে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমিপাকা ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন আরও ২২ হাজার ১০১টি পরিবার পাচ্ছে নতুন ঘর। এ সময় প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতাও এসব মানুষদের ভাগ্য পরিবর্তন করতে চেয়েছিলেন। জাতির পিতার হত্যাকারীদের আশ্রয় প্রশ্রয় দেয় জিয়াউর রহমান। খালেদা জিয়াও বঙ্গবন্ধুর খুনিদের মদদ দিয়েছে। শুধুমাত্র আমাদের আঘাত করতে ১৫ আগস্ট জন্মদিন পালন করতো খালেদা জিয়া।

প্রধানমন্ত্রী এ সময় বলেন, আওয়ামী লীগের উপর আস্থা ও বিশ্বাস রাখার জন্য দেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাই। আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী। একটানা সরকারে আছি বলেই সকল ক্ষেত্রে উন্নয়ন করা সম্ভব হচ্ছে। দেশের আর্থ সামাজিক উন্নয়ন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। বিএনপি-জামাত বোমা গ্রেনেড হামলা ছাড়া কিছু বোঝে না। মানুষের জন্য চিন্তা নেই। লুটপাট দুর্নীতি করেছে। এখনও মানুষকে জিম্মি করতে চায়। তারা গণতন্ত্রকে হত্যা করেছে। আমরা জনগণের জন্য কাজ করি। একটা বিরোধী দল আছে, যারা মানুষ খুন করা, বাসে আগুন দেয়ার মতো কাজে লিপ্ত। অন্যদিকে, মানুষের ভোটের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ।

তিনি আরও বলেন, যারা প্রত্যন্ত অঞ্চলের মানুষ তাদের জীবন জীবিকার ব্যবস্থা করে দিচ্ছি। কোনো মানুষ যেন অযত্ন অবহেলায় কষ্ট না পায়, সেটা সরকারের লক্ষ্য। প্রতিটি মানুষ নিশ্চিন্তে নিরাপদে জীবনযাপন করবে, সেটা আমরা চাই। দেশের মানুষের জন্য কাজ করে আওয়ামী লীগ সরকার। সরকারের এই আশ্রয়ণ কর্মকাণ্ডের সাথে বিত্তশালীরাও এগিয়ে এসেছেন। বিত্তশালীদের মতো আরও অনেকে এগিয়ে আসবেন আশা করি। তাতে দেশের কোনো মানুষ আর অবহেলায় থাকবে না।

এ সময় ১২টি জেলাসহ ১২৩টি উপজেলা গৃহহীনমুক্ত ঘোষণা করেন শেখ হাসিনা। তিনি বলেন, যারা জমিসহ ঘরে পেয়েছেন তাদের ঘরের যত্ন নেয়া, আশপাশ পরিষ্কার রাখার আহ্বান জানাই। ফল, সবজি চাষ, হাস-মুরগি পালন করার আহ্বান জানাই; যাতে নিজেরা সাবলম্বী হতে পারেন। নিজেরা যেন সক্ষম হয়ে জীবন জীবিকা নিশ্চিত করতে পারেন সে ব্যবস্থা নিতে হবে। সরকার সকল মৌলিক সুযোগ সুবিধা নিশ্চিত করেছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply