আদিলুর-নাসিরের কারাদণ্ডে ফ্রান্স-জার্মানির উদ্বেগ 

|

মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের (এলান) কারাদণ্ডের রায়ে উদ্বেগ জানিয়েছে ফ্রান্স ও জার্মানি। শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে জার্মান দূতাবাসের ‘এক্স’ হ্যান্ডেলে (সাবেক টুইটার) দেওয়া দুই দেশের যৌথ বিবৃতিতে এই উদ্বেগ জানানো হয়।

বিবৃতির শুরুতে বলা হয়, ফ্রান্স ও জার্মানি বাংলাদেশে আইনের শাসনের পাশাপাশি গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল। সারা বিশ্বের মতো বাংলাদেশেও মানবাধিকারকর্মীদের সমর্থন জুগিয়ে যাবে তারা। আদিলুর রহমান খান ও এ এস এম নাসিরউদ্দিনের বিরুদ্ধে আদালতের দেওয়া রায়ে আমরা দুঃখিত। এই পরিস্থিতি নিয়ে কর্তৃপক্ষের কাছে আমাদের উদ্বেগ জানিয়েছি এবং এই ব্যাপারে তাদের সঙ্গে আমরা সংলাপ চালিয়ে যাব।

২০১৭ সালে মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে কাজ করায় ফ্রান্স ও জার্মানির দেওয়া পুরস্কার আদিলুর পেয়েছিলেন বলে স্মরণ করে বিবৃতিতে আরও বলা হয়, প্রতিটি জাতির সমৃদ্ধির জন্য একটি সরব নাগরিক সমাজ অপরিহার্য।

গত বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনকে দুই বছর করে কারাদণ্ড দেয় আদালত। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে তাদের বিরুদ্ধে এই মামলা হয়েছিল।

হিউম্যান রাইটস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মোট ৭২টি মানবাধিকার সংস্থা আদিলুর ও এএসএম নাসিরউদ্দিনকে নিঃশর্ত মুক্তি দেওয়ার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে। এছাড়া আদিলুর ও নাসিরউদ্দিনের রায়ে অসন্তোষ ও উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply