যে ৩ খাবারে কমবে অকালে টাক পড়ার সমস্যা

|

বর্তমানে অকালে টাক পড়ার সমস্যা একটি বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বয়স ৩০ পার হওয়ার আগেই মাথায় টাক পড়ে যাচ্ছে অনেকের। নারীদের পাশাপাশি এ সমস্যার শিকার পুরুষরাও।

অকালে টাক পড়ার এই সমস্যা মূলত জীবনযাপনের পদ্ধতি ও বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে। তবে ৩টি এমন খাবার আছে, যা বেশি করে খেলে এই সমস্যা থেকে নিস্তার পাওয়া সম্ভব। এতে চুল ঝরার পরিমাণ কমবে।

১. গাজর

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। চুলের গোড়া শক্ত করতে ভিটামিন এ এর গুরুত্ব অনেক। মাথার তালুতে পুষ্টি জোগায় গাজর। মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি কমাতে গাজর দারুণ কার্যকরী। সঠিক পুষ্টি উপাদানের অভাবেই চুলের স্বাস্থ্য খারাপ হতে থাকে। গাজর চুলে পুষ্টির ঘাটতি পূরণ করে।

২. কড়াইশুঁটি

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কড়াইশুঁটি খেতে পারেন। এতে নানা রকমের ভিটামিনের পাশাপাশি চুলের জন্য প্রয়োজনীয় কিছু খনিজও রয়েছে। আয়রন, জিঙ্ক, মিনারেলস সমৃদ্ধ কড়াইশুঁটি চুলের গোড়া মজবুত করে। শত অবহেলাতেও চুলের গোড়া দুর্বল হতে দেয় না। ফলে চুল পড়ে যাওয়ার পরিমাণও কমে।

৩. ওট্‌স

ওজন কমাতে ওট্‌সের জুড়ি মেলা ভার। তবে চুল ঝরার সমস্যা থেকেও মুক্তি দিতে পারে ওট্‌স। এতে রয়েছে ফাইবার, আয়রন, জিঙ্কের মতো খনিজ। সেই সঙ্গে রয়েছে ওমেগা-৩। এই ফ্যাটি অ্যাসিড মাথার ত্বকে এবং চুলে পুষ্টি জোগায়। মাথার ত্বকের রক্ত সঞ্চালনও সচল রাখে। ফলে চুল পড়া কমে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply